নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৩ আগস্ট ২০১৭, ২৯ শ্রাবণ ১৪২৪, ১৯ জিলকদ ১৪৩৮
হজযাত্রীদের বিড়ম্বনা অনাকাঙ্ক্ষিত ১৯৮২
ছৈয়দ আন্ওয়ার
যেকোনো সংকট পরিস্থিতিতে আজকাল দায় এড়ানোর রীতি সৃষ্টি হয়েছে। হজের মতো পবিত্র কাজে সংশ্লিষ্টদের মধ্যে এই রীতির চর্চা অত্যন্ত দুঃখজনক। বেশ কয়েক বছর যাবৎ হজযাত্রী পরিবহণে সংকট দেখা দিয়েছে। প্রতিবছরই হাজিদের আশ্বস্ত করা হলেও এই সংকটের সমাধান না হয়ে বরং উল্টো ক্রমেই তা প্রকট হচ্ছে। তাতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে পবিত্র ব্রত পালনেচ্ছু হাজিদের, যা অনাকাঙ্ক্ষিত।

একের পর এক হজ ফ্লাইট পিছিয়ে যাওয়ার কারণে অপেক্ষারত হজযাত্রীদের হজ ক্যাম্পে যেমন কষ্টভোগ করতে হচ্ছে, তার চেয়ে তারা অধিক শঙ্কায় আছেন, এ বছর হজ বাতিল হওয়ার ভয়ে। কিন্তু এ নিয়ে সংশ্লিষ্ট কোনো কর্তৃপক্ষের মাথা ব্যথা আছে বলে মনে হচ্ছে না। হজ ফ্লাইটে যাত্রী সংকটের জন্য এজেন্সিগুলোকে কারণ দর্শানোর নোটিশ দিয়ে নিজেকে খালাস মনে করছে ধর্মমন্ত্রণালয়। আর এজেন্সিগুলো সময়মতো বাড়ি ভাড়া করতে ব্যর্থ হওয়ার পাশাপাশি আরও কিছু অজুহাত তুলে ধরছেন। অবশ্য এইসব অজুহাতও নতুন নয়। তার চেয়ে দুঃখজনক হলো এইসব অজুহাতের নিরসনে কোনো উদ্যোগ নেই। বিভিন্ন কারণে অনেক হজযাত্রী এখনো ভিসাই পাননি। সর্বোপরি হজযাত্রী পরিবহণ সংকটের কোনো সুরাহার উদ্যোগ নেই বললেই চলে। এক পক্ষ আরেক পক্ষের গাফিলতির দায় দিয়েই খালাস। অথচ এ পর্যন্ত ২৬টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। তাতে শেষ পর্যন্ত প্রায় ২৭-২৮ হাজার হজযাত্রী অনিশ্চয়তার মধ্যে পড়ে যেতে পারেন বলে বিভিন্ন সূত্র বলছে। এদিকে চোখে অন্ধকার দেখছেন হজযাত্রীরা। অনিশ্চয়তায় কাঁদছেনও হজে গমনেচ্ছু অনেকেই।

পুনশ্চ : হজযাত্রী পরিবহণ সংকট নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আন্তরিক প্রচেষ্টার বিকল্প নেই। সকল গাফিলতি এড়িয়ে মহান এই যাত্রাকে সফল করে তুলতে এগিয়ে আসুন। অবসান হোক হজযাত্রার বিড়ম্বনার।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ১৬
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:২০সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫১৪৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.