নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৩ আগস্ট ২০১৭, ২৯ শ্রাবণ ১৪২৪, ১৯ জিলকদ ১৪৩৮
চীন সীমান্তে সেনা বাড়িয়েছে ভারত
জনতা ডেস্ক
চলমান উত্তেজনার মধ্যেই চীনের সঙ্গে পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকায় সেনা বাড়িয়েছে ভারত। একই সঙ্গে বাড়ানো হয়েছে অভ্যন্তরীণ সতর্কতার মাত্রা। ভারতের সরকারী সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার খবরে সিকিম-সহ উত্তর-পূর্ব সীমান্তে সামরিক বাহিনীর অপারেশন অ্যালার্ট্থ জারির কথা জানানো হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে এ কথা স্বীকার করেনি ভারতীয় সেনাবাহিনী।

চীন, ভুটান ও নেপালের সীমান্তবর্তী রাজ্য সিকিম এবং ভুটান, মিয়ানমার ও চীনের সীমান্তবর্তী রাজ্য অরুণাচল প্রদেশের এক হাজার ৪০০ কিলোমিটার সীমান্তে টহল দেন ভারতীয় সেনারা। সংঘাতের আশঙ্কায় থাকা এসব সীমান্ত এলাকায় সেনা বাড়ানোর বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি ভারতের সেনা কর্মকর্তারা। তাদের ভাষ্য, অভিযানের বিস্তারিত বিষয়ে কথা বলতে পারেন না তারা। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, চীনের সাম্প্রতিক আক্রমণাত্মক হুমকির প্রেক্ষিতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। চীনের সম্ভাব্য ভূমিকার সতর্ক বিশ্লেষণ শেষে ভারত নতুন তৎপরতা শুরু করেছে। এদিকে সেনাসূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনী উত্তেজনা বাড়াতে চায় না। তবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সতর্কতার মাত্রা বাড়ানো হয়েছে।

দুই মাস আগে সিকিম সীমান্তের দোকলাম মালভূমিতে ঢুকে চীনের সেনাদের সড়ক নির্মাণকাজে বাধা দেয় ভারতীয় সেনারা। এরপর থেকেই মুখোমুখি হয় দুই দেশ। তখন থেকেই কোনও পক্ষ পিছু হটার কোনও আলামত দেখায়নি। চীনের পক্ষ থেকে বলা হয়েছে, দোকলাম মালভূমি (যেটিকে তারা দোংলাং বলে) তাদের ভূখ-ের অংশ। সেখানে সড়ক নির্মাণের পূর্ণ অধিকার তাদের আছে। কিন্তু ভারত ও ভুটানের দাবি, এই অঞ্চলটি হিমালয় সাম্রাজ্যের অংশ।

সাম্প্রতিক উত্তেজনায়, সীমান্তের দুই প্রান্তেই কয়েকশ ফুট দূরত্বের ব্যবধানে তারা অস্ত্র তাক করে আছে। নির্দেশ পেলেই তারা সামরিক লড়াইয়ে অবতীর্ণ হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩১১৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.