নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৪ সেপ্টেম্বর ২০১৮, ৩০ ভাদ্র ১৪২৫, ৩ মহররম ১৪৪০
নড়াইলের নবগঙ্গানদীতে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রূপালি ইলিশ
নড়াইল প্রতিনিধি
নড়াইলের নবগঙ্গা নদীর মোহনা মহাজন এলাকায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ। প্রায় এক দশক পর ইলিশের দেখা পেয়ে জেলেরা ভীষণ খুশি। আমাদের নড়াইল প্রতিনিধি উজ্জ্বল রায় জানান, গত কয়েকদিন ধরে নড়াইলের মহাজনঘাটসহ ইসলামপুর, বড়দিয়া, পাটনাঘাট এলাকায় হরহামেশা ধরা পড়ছে ইলিশ। জাল ফেললেই মিলছে বিভিন্ন আকৃতির ইলিশ। আর এতে জমে উঠেছে মহাজনবাজারসহ আশপাশের হাটবাজারগুলো। প্রায় এক দশকের মধ্যে প্রথম বারের মতো নড়াইলের নবগঙ্গা নদীর মিঠাপানিতে ইলিশ ধরা পড়ায় সাধারণ মানুষও খুশি। ইলিশ কিনতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ঐ এলাকায় ভিড় করছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। মহাজন এলাকায় গিয়ে দেখা যায়, নদী পাড়ে উৎসুক মানুষের ভিড়। জেলেরা নদীর পাড়ে নৌকা ভিড়িয়ে বিভিন্ন সাইজের ইলিশের পসরা সাজিয়ে বসেছেন। ক্রেতারা দরদাম করছেন। পছন্দ মাফিক ইলিশ পেতে দামের দিকে তাকাচ্ছেন না ক্রেতারা। মহাজন বাজারেও তাজা ইলিশ বিক্রি করছেন জেলেরা। দেখা যায়, এক থেকে দেড় কেজি ওজনের ইলিশের দাম ৮০০ থেকে ৯০০ টাকা। মাঝারি আকারের ইলিশের দাম কেজিপ্রতি ৪০০ থেকে ৫০০ টাকা। এছাড়া ছোট ইলিশ ২০০ থেকে ২৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। ইলিশ বিক্রেতা অনিল, আমাদের নড়াইল প্রতিনিধি উজ্জ্বল রায়কে জানান, 'গত কয়েকদিন ধরে ভালোই ইলিশ ধরা পড়ছে। দেড় কেজি ওজনের ইলিশও মিলছে। দেড় কেজি ওজনের একটি ইলিশ দেড় হাজার টাকায় বিক্রি করেছি। 'কাশিপুর গ্রামের পিনা নামে এক ক্রেতা বলেন, 'নবগঙ্গায় ইলিশ ধরা পড়ছে শুনে তাজা ইলিশ কিনতে এখানে এসেছি।' পারমলি্লকপুর গ্রামের শিক্ষক ইকতিয়ার রহমান বলেন, 'বিভিন্ন সাইজের প্রায় পাঁচ কেজি ইলিশ কিনেছি। দামও খুব বেশি না।

সর্বোপরি আমার এলাকার ইলিশ। ইলিশের দাম কম ও অধিক মাছ ধরা পড়ায় এ বাজারে ক্রেতার সংখ্যাও বেশি। 'ধরা পড়ার পর থেকে নড়াইলের ইলিশ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হচ্ছে বলে মহাজন বাজার এলাকার মাছ ব্যবসায়ী সেকেন্দার বিশ্বাস, নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে, জানান, তিনি নবগঙ্গায় ধরা পড়া ইলিশের স্বাদেও চমৎকার। আড়তদার হেমন্তলাল, নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে, জানান, 'ইলিশমাছ ধরা পড়ায় জেলেরা নৌকা ও জালসহ মাছ ধরার উপকরণ নিয়ে নেমে পড়েছেন। তাছাড়া ঐ বাজারে আবার অনেকেই পাইকারি মাছ কিনে বেশি দামে বিক্রি করছেন।' স্থানীয় মাছ ব্যবসায়ীরা বলছেন, প্রায় এক দশক পর নবগঙ্গায় এবারই উল্লেখযোগ্য ইলিশ ধরা পড়ছে। গত বছরগুলোতে বর্ষা মৌসুমে যে ইলিশ ধরা পড়তো তা ধর্তব্যের মধ্যে পড়ে না। জেলে, বিক্রেতা, আড়তদারদের আশা, আগামীতেও ইলিশ আসবে এই নদীতে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৬
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫০৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.