নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ১৪ সেপ্টেম্বর ২০১৮, ৩০ ভাদ্র ১৪২৫, ৩ মহররম ১৪৪০
ডিসিসিআই'র আলোচনা সভায় বিশিষ্টজন
এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়াতে হবে
অর্থনৈতিক রিপোর্টার
এসডিজি'র লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি এবং প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ জানিয়ে বিশিষ্টজনরা বলেছেন, এসডিজি'র লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বেসরকারি খাতের অংশগ্রহণ আরো বৃদ্ধি করতে হবে। বিশেষ করে এ বিষয়ক নীতিমালা প্রণয়নে বেসরকারি খাতের অংশগ্রহণ আরো বাড়ানো প্রয়োজন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলস্থ ঢাকা চেম্বার অডিটরিয়ামে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি'র (ডিসিসিআই) উদ্যোগে আয়োজিত 'টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বেসরকারি খাতের সম্ভাবনা ও চ্যালেঞ্জ' শীর্ষক আলোচনা সভায় তারা এসব কথা বলেন।

বিশিষ্টজনরা বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি'র ১৭টি লক্ষ্য অর্জনের জন্য বাংলাদেশের বাড়তি প্রায় ৯২৮ বিলিয়ন মার্কিন

ডলারের প্রয়োজন হবে। আর তাই এসডিজি'র লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সরকার ও বেসরকারি খাতের অংশীদারিত্বমূলক অংশগ্রহণ একান্ত আবশ্যক। একই সঙ্গে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার বাড়ানো, শিক্ষাখাতের গুনগত ও আমূল সংষ্কারের ওপরেও গুরুত্বারোপ করতে হবে। এছাড়াও ব্যবসা-বাণিজ্যের বিরোধ নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতার বিষয়টি একটি অন্যতম প্রতিবন্ধকতা। এদিকেও নজর দেয়া প্রয়োজন। এছাড়াও দেশের বেসরকারি খাত জ্বালানি অপ্রাপ্যতা এবং এর উচ্চমূল্য, জলবায়ু পরিবর্তনের প্রভাব, অপ্রতুল অবকাঠমো, ব্যবসা পরিচালনায় ব্যয় বৃদ্ধি এবং সর্বপোরি ঋণ প্রাপ্তির অপ্রতুলতাসহ নানা সমস্যার মুখোমুখি হচ্ছে।

তারা বলেন, এসডিজি'র ৩টি লক্ষ্য (৮, ৯ এবং ১২) সরাসরি বেসরকারি খাতের সাথে সর্ম্পকিত। আমাদের দেশীয় বাজার বেশ বড় এবং এ বাজার উন্নয়নে মনোযোগ দেয়ার সাথে সাথে বিনিয়োগ বাড়ানোর জন্য আমাদের আরো উদ্যোগী হতে হবে। একই সঙ্গে মানব সম্পদের দক্ষতা উন্নয়ন ও অবকাঠামো বৃদ্ধির ওপরেও জোর দেয়া প্রয়োজন। এসময় বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর জন্য করপোরেট করের হার কমানো এবং দীর্ঘমেয়াদী নীতি সহায়তা প্রদানেরও আহবান জানান তারা।

আলোচনা সভায় প্রধান অতিথি'র বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ বলেন, বর্তমান সরকার বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আওতায় প্রায় ১ লক্ষ একরের 'ভূমি ব্যাংক' তৈরি করার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং ইতিমধ্যে প্রায় ৩৫ হাজার একর জমি অধিগ্রহণ করা হয়েছে, যা বেজা'র নিকট হস্তান্তর করা হবে। এসডিজি'র লক্ষ্যমাত্রা অর্জনে ইতিমধ্যে সরকার মন্ত্রণালয়ভিত্তিক কর্মপরিকল্পণা চিন্থিতকরণের পাশাপাশি তা যথাসময়ে বাস্তবায়নে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছে এবং এ লক্ষ্যে অর্থ সংস্থান নিশ্চিতকরের জন্য সরকার আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি দেশের মানুষ বিশেষ করে যুবসমাজের দক্ষতা উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন এবং এ কাজে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহবান জানান। এছাড়াও তিনি দেশের বেসরকারিখাতক সরকার নির্ধারিত অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগের জন্য আহবান জানান এবং অর্থনৈতিক অঞ্চলসমূহে স্থাপিত শিল্প-কারখানায় অগ্রাধিকারভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ প্রদানের আশ্বাস প্রদান করেন।

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)'র সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, দি চট্রগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই)'র সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)'র সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)'র সিনিয়র রিসার্চ ফেলো তওফিকুল ইসলাম খান, মাল্টিমোড গ্রুপ-এর পরিচালক তাফসীর মোহাম্মদ আওয়াল, পলিসি রিসার্চ ইন্সটিটিউট অফ বাংলাদেশ (পিআরআই)'র গবেষণা পরিচালক ড. এম এ রাজ্জাক, ডিসিসিআই'র প্রাক্তন সভাপতি আসিফ ইব্রাহীম, প্রাক্তন সভাপতি হোসেন খালেদ, পাওয়ার সেল'র পরিচালক ইঞ্জিঃ মোহাম্মদ হোসেন, মহাসচিব এএইচএম রেজাউল কবির প্রমুখ।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৬
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৪৪৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.