নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০১৯, ২৪ আশ্বিন ১৪২৬, ৯ সফর ১৪৪১
আবরার হত্যাকাণ্ডের বিচার দাবিতে উত্তাল সারাদেশ
স্টাফ রিপোর্টার
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ এবং বিচারের দাবিতে বিক্ষুব্ধ হয়ে উঠেছে ছাত্র সমাজ। উত্তেজনা, সমাবেশ ও বিক্ষোভ সারাদেশে ছড়িয়ে পড়েছে। রাজধানীর বিভিন্ন কলেজ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ জানাতে সমবেত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট ক্যাম্পাসে। দেশের সব পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা বিরাজ করছে। রাজশাহী, সিলেট, কুমিল্লা, বরিশাল, ময়মনসিংসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, মানববন্ধন ও সড়ক অবরোধ করেছে স্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার শারদীয় দুর্গাপূজার ছুটির দিনেও সকাল ৯টা থেকে শিক্ষার্থীরা হল ও বাসভবন ছেড়ে বেরিয়ে আসেন। ক্যাম্পাস ছেড়ে সড়কে এসে অনেক সড়কও তারা বন্ধ করে দেন। শুধু শিক্ষার্থীরাই নয়, ফাহাদ হত্যার প্রতিবাদে জনপ্রিয় লেখক আনিসুল হকসহ বুয়েটের সাবেক শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এসে নিন্দা ও ঘৃণা প্রকাশ করেন।

বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা সকাল ১০টায় বুয়েট ক্যাফেটেরিয়ায় আয়োজিত সাংবাদিক সম্মেলনে ৭ দফা দাবি পেশ করেন। এর পর তারা তাদের এ দাবি বাস্তবায়নে ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শহীদ মিনার হয়ে শেরে বাংলা হলের ভেতরে প্রদক্ষিণ করে আহসান উল্লাহ হল, কাজী নজরুল ইসলাম হলের সামনের চত্বর ঘুরে ফের শহীদ মিনারে আসে। সেখানে শিক্ষার্থীরা সাংবাদিকদের জানান, বুয়েট উপাচার্য বিকাল ৫টার মধ্যে ক্যাম্পাসে এসে জবাবদিহিতা না করা পর্যন্ত তারা শহীদ মিনারের সামনে অবস্থান করে।

গত রোববার রাতে বুয়েটের শেরেবাংলা হলের নিজ কক্ষ থেকে ফাহাদকে ছাত্রলীগ নেতাকর্মীরা ডেকে একটি কক্ষে নিয়ে ৬ ঘণ্টারও বেশি সময় ধরে নির্যাতন করে। এ ঘটনায় শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে বুয়েট ছাত্রলীগ সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ ১১ জনকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীরা বুয়েটে রাজনীতি বাতিল ও ফাহাদ হত্যায় জড়িতদের সকলকে গ্রেফতার ও বুয়েট থেকে স্থায়ী বহিষ্কারসহ ৭ দফা দাবি বাস্তবায়নে ৭২ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন। গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা এই হত্যাকা-ের প্রতিবাদ জানান।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে পটুয়াখালী সরকারি কলেজের প্রধান ফটকে সর্বস্তরের শিক্ষার্থীদের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে পটুয়াখালী সরকারি কলেজের ছাত্রসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্ররা অংশগ্রহণ করেন। পরে একটি বিক্ষোভ মিছিল সরকারি কলেজ রোড এলাকা প্রদক্ষিণ করে।

এদিকে, একই দাবিতে পটুয়াখালীর বাউফল উপজেলা হাসপাতালের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। এ ছাড়া বিকেল ৪টায় সদর উপজেলার বদরপুর ইউনিয়নে বিক্ষোভ মিছিল, কর্মসূচি ও মানববন্ধন করার কথা রয়েছে।, বুয়েটের ছাত্র আবরার ফাহাদের হত্যায় জড়িত সকলের সর্বোচ্চ বিচার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগের দাবিতে সাভারে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন। গতকাল মঙ্গলবার ১২টার দিকে সাভারের রানা প্লাজার সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানায় ছাত্র ইউনিয়ন। বুয়েটের আবরার হত্যার বিচার দাবিতে নোয়াখালী টাউন হল এলাকায় সকাল ১০টায় সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধনে পুলিশ বাধা দেয়। এ সময় তাদের ধাওয়া করে পুলিশ। পরে লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। পরে পুলিশের বাধা উপেক্ষা করে পুনরায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে মানববন্ধন-সমাবেশে মিলিত হয় স্থানীয় শিক্ষার্থীর। প্রায় আধা ঘণ্টাব্যাপী ওই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়, বিভিন্ন কলেজ ও মাদ্রাসার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ সময় তারা আবরার হত্যার প্রতিবাদে ও বিচার দাবিতে নানা সেস্নাগান দেন। আবরার ফাহাদের হত্যার প্রতিবাদে সিলেটে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় নগরের চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধনের আয়োজন করে কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে কুমিল্লার টাউন হলের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি), কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি কলেজসহ শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ বিক্ষোভে অংশ নেয়।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৬
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৫১৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.