নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১১ অক্টোবর ২০১৮, ২৬ আশ্বিন ১৪২৫, ৩০ মহররম ১৪৪০
রূপপুর পারমাণবিক প্রকল্প
ডিসেম্বরের মধ্যে ৫টি ২০ তলা ভবনের কাজ শেষ করবে গণপূর্ত অধিদফতর
স্টাফ রিপোর্টার
রূপপুর পারমাণবিক প্রকল্পের জন্য বহুতল ভবন নির্মাণ দ্রুত শেষ করতে চায় গণপূর্ত অধিদফতর। আগামী ডিসেম্বরের মধ্যে ৫টি ২০তলা ভবনের কাজ শেষ করার ব্যাপারে আশাবাদী তারা। ইতিমধ্যে ৩টি ২০তলা ভবনের নির্মাণকাজ সম্পন্ন করে সরকারের সংশ্লিষ্ট দফতরকে বুঝিয়ে দিয়েছে গণপূর্ত মন্ত্রণালয়। এসব ভবনের গুণগত নির্মাণে গণপূর্ত অধিদফতরের উপর সন্তোষ প্রকাশ করেছে সরকার। বর্তমান সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে একটি রয়েছে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। নির্ধারিত সময়ের ১ বছর পূর্বে ৩টি ২০তলা ভবনের কাজ শেষ করে বিদ্যুৎ, গ্যাস ও অন্যান্য সংযোগসহ ইতিমধ্যে সংশ্লিষ্ট দফতরকে বুঝিয়ে দিয়েছে

গণপূর্ত। এ প্রকল্পের আরও ১৯টি ভবনের নির্মাণ কাজ দ্রুত শেষ করার চেষ্টা করা হচ্ছে।

গতপূর্ত অধিদফতর সূত্র জানায়, বঙ্গবভন, জাতীয় সংসদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, সুপ্রিম কোর্ট, সচিবালয়সহ জেলা পর্যায়ে সরকারি ভবনের রক্ষণাবেক্ষণ ও সংস্কারের পাশাপাশি নতুন নতুন ভবন নির্মাণে প্রকল্প গ্রহণ করে। এছাড়াও সারাদেশে সরকারি অফিস, কর্মকর্তা কর্মচারিদের আবাসস্থলের জন্য বহুতল ভবন নির্মাণে বিভিন্ন প্রকল্প গ্রহণ করে সরকার। এরমধ্যে সরকারি কর্মকর্তা কর্মচারিদের জন্য ২৩টি প্রকল্পের আওতায় ৯ হাজার ৭০২টি ফ্লাটের মধ্যে বিচারপতি, জাতীয় সংসদ ভবনের কর্মকর্তা কর্মচারি, আজিমপুর এবং মতিঝিলে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জন্য মোট ১ হাজার ৫১২ টি ফ্লাট নির্মাণ শেষে প্রধানমন্ত্রী উদ্বোধনও করেছেন।

নির্ধারিত সময়ের ৮ মাস পূর্বেই আগামী নভেম্বর মাসে গ্রেড-১ পদমর্যাদার সচিবদের জন্য ৩টি ২০ তলা ভবনের কাজ শেষ হচ্ছে। মিরপুরেও ৩টি প্রকল্পের আওতায় ১৯৬০টি ফ্লাট নির্মাণের কাজও আগামী মে'র মধ্যেই শেষ হবে। এছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকল্পের আওতায় ফ্লাট নির্মাণ চলছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেঙ্, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন কমপ্লেঙ্, ফরেন সার্ভিস ট্রেনিং একাডেমী, শ্রম ভবনের নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টার, অণকোলরি ভবন, ডাক্তার ডরমেটরিও নির্মাণ শেষে উদ্বোধন করা হয়েছে। এর বাইরেও রাজধানীর শেরেবাংলা নগরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিটোর ভবন, মহাখালীতে এনআইডিডিআর ভবন, সার্কিট হাউজ রোডে তথ্য মন্ত্রণালয়ের তথ্য ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে।

রাজধানীর বাইরে চাঁপাইনবাবগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মাগুরায় ২৫০ শয্যা বিশিস্ট হাসপাতাল নির্মাণ শেষে উদ্বোধন করা হয়েছে। ডিসেম্বরে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে নওগাঁ, ভোলা, মাদারীপুর, চুয়াডাঙ্গা, নালফামারী, বাগেরহাট, মুন্সীগঞ্জের হাসপাতালগুলো। কিশোরগঞ্জ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালও উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। ৩০ টি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন, শিল্পকলা ও পাবলিক লাইব্রেরি ভবন, ইউনিয়ন ভূমি অফিস, ফায়ার স্টেশন, থানা, পুলিশ ও আনসার এর বিভিন্ন অবকাঠামো, উপজেলা সাব রেজিস্ট্রি ভবনসহ বিভিন্ন বহুতল ভবনের নির্মাণ কাজের বাস্তবায়নে দ্রুত কাজ করে যাচ্ছে গণপূর্ত।

বিভিন্ন প্রকল্পের এসব ভবন নির্মাণে সবকিছুই করা হয়েছে নিজস্ব প্রকৌশলীদের দ্বারা। ভবনগুলোর নির্মাণে পরিবেশগত দিকে গুরুত্ব দেবার পাশাপাশি, বিএনবিসি কোড অনুযায়ী কাঠামোগত নকশা, ভূমিকম্প প্রতিরোধ ক্ষমতা, সোলার প্যানেল স্থাপন, বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা করণের মাধ্যমে বিদ্যুৎ ও পানির বিকল্প উৎস তৈরি করা হয়েছে। এছাড়া বৃহৎ স্থাপনাগুলোতে সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, এসটিপির ব্যবস্থা করা হয়েছে। রাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, চন্দ্রিমা উদ্যানে পরিবেশ ফিরিয়ে এনেছে গণপূর্ত। চট্টগ্রামের আগ্রাবাদে নির্মাণ করা হয়েছে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত জাম্বুরি পার্ক।

গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, গণপূর্ত অধিদফতরের প্রকৌশলীসহ সকল কর্মকর্তা কর্মচারিদের কঠোর পরিশ্রম ও সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ এবং গণপূর্ত মন্ত্রণালয়ের দিক নির্দেশনার কারণে এসব প্রকল্প বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে গণপূর্ত।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৪
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৩৯২.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.