নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১১ অক্টোবর ২০১৮, ২৬ আশ্বিন ১৪২৫, ৩০ মহররম ১৪৪০
সৌদি কনস্যুলেটে নিখোঁজ সাংবাদিকের সন্ধান মেলেনি
জনতা ডেস্ক
এক সপ্তাহ পার হয়ে গেলেও তুরস্কে সৌদি কনস্যুলেটে নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগির কোনো সন্ধান পাওয়া যায়নি। ইতোমধ্যে খাশোগির সন্ধানের দাবিতে সোচ্চার হয়ে উঠেছে পুরো বিশ্ব। মঙ্গলবার শিগগিরই নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের মাধ্যমে খাশোগির বিষয়ে জনসমক্ষে তথ্য প্রকাশের জন্য তুরস্ক ও সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। আর খাশোগির তথ্য চেয়ে সৌদি আরবকে তাগাদা দিয়েছে ব্রিটেন। তবে খাশোগিকে সৌদি আরবের পরিকল্পনা অনুযায়ী হত্যা করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

সাংবাদিক জামাল খাশোগির সন্ধানের দাবিতে মঙ্গলবার ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের সামনে বিক্ষোভ করেন তুরস্কের মানবাধিকার ও গণমাধ্যমকর্মীরা। খাশোগির সঙ্গে কি ঘটেছে? এ প্রশ্নের উত্তর চেয়ে তাকে সুস্থ ফিরিয়ে দেয়ার দাবি জানান তারা। তুর্কি মানবাধিকার সংস্থার প্রতিনিধি গুলসেরেন উলেরি বলেন, ্তুকনস্যুলেট তল্লাশির অনুমতি দিয়ে সৌদি আরব খাশোগির নিখোঁজ হওয়ার দায় এড়াতে পারে না। রিয়াদকে প্রমাণ করতে হবে খাশোগিকে নির্যাতন করা হয়নি। তাকে নিরাপদে যেতে দেয়া হয়েছে। তুর্কি সরকার তার দেশে অবস্থানরত প্রত্যেকের নিরাপত্তা দিতে বাধ্য। খাশোগির সঙ্গে কী ঘটেছে তার দায় আঙ্কারাকেও নিতে হবে।

তুর্কি আরব সাংবাদিক সংগঠনের প্রধান তুরান কিসলাকি বলেন, ্তুএ দরজা দিয়ে খাশোগি ভেরেতে প্রবেশ করেছিলেন। সৌদি কর্তৃপক্ষ বলছে, তিনি ভেরতে প্রবেশ করে আবার বেরিয়ে গেছেন। পুরো এলাকা নিরাপত্তার চাদরে মোড়ানো। আমরা ভেতরে প্রবেশের ছবি পেয়েছি। বাইরে বেরোনোর কোনো ছবি কেউ দেখাতে পারেনি। আমরা শতভাগ নিশ্চিত কনস্যুলেটের ভেতরে তার সঙ্গে কিছু একটা হয়েছে।্থ খাশোগির নিখোঁজের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে যৌথ তদন্তের জন্য সৌদি আরব ও তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ মানবাধিকার কমিশনের মুখপাত্র রাভিনা সামদাসানি বলেন, ্তুমৃত্যু বা তার সঙ্গে অস্বাভাবিক কিছু হয়েছে বলে যে খবর বেরিয়েছে, এমন কিছু যদি ঘটেই থাকে তা খুবই উদ্বেগজনক। অতিদ্রুত নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের মাধ্যমে খাশোগির নিখোঁজ হওয়ার বিষয়ে সুস্পষ্ট তথ্য দেয়ার জন্য সৌদি আরব ও তুরুস্কের প্রতি আহ্বান জানাচ্ছি। বিষয়টি নিয়ে রাজনীতি না করার জন্য রিয়াদ ও তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের বাকস্বাধীনতা বিষয়ক বিশেষ দূত ডেভিড কায়ে। ঘটনার স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এরমধ্যেই, সৌদি আরবের কাছে ঘটনার তথ্যপ্রমাণ চেয়েছে ব্রিটেনও। এদিকে, খাশোগির সন্ধান চেয়ে সৌদি আরবের তীব্র সমালোচনা করেছেন ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয় প্রধান।

ওয়াশিংটন পোস্টের সম্পাদকীয় প্রধান ফ্রেড হিয়েট বলেন, ্তুবিদেশে নিজেদের কূটনৈতিক ভবন থেকে নিজ দেশের নাগরিককে গায়েব করে দেয়ার সরকারি পন্থা অকল্পনীয়। খাশোগিকে হত্যা করা হয়েছে-তুরস্কের এমন দাবির পক্ষে আঙ্কারার উচিৎ তথ্য প্রমাণ উপত্থাপন করা। একইভাবে, সৌদি আরব বলছে, তিনি কনস্যুলেটে প্রবেশের আধা ঘণ্টা পরই বেরিয়ে গেছেন-তাদেরও এ দাবির পক্ষে প্রমণাদি দেখানো উচিৎ। গেলো ২শোরা অক্টোবর ব্যক্তিগত কাজে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত জামাল খাশোগি। প্রবেশের পরই তার আর খোঁজ পাওয়া যায়নি। তুরস্কের ধারণা তাকে হত্যা করা হয়েছে। সৌদি আরব এ দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১০
ফজর৫:০৮
যোহর১১:৫১
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩৩৩৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.