নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭, ২৭ আশ্বিন ১৪২৪, ২১ মহররম ১৪৩৯
দৌলতপুরে যমুনায় মা-ইলিশ শিকারের উৎসব
তৎপরতা নেই প্রশাসনের
মানিকগঞ্জ থেকে আলো খান ও এ.বি.খান বাবু
মানিকগঞ্জের দৌলতপুরে যমুনা ও ধলেশ্বরী নদীতে দিন ও রাতের আঁধারে প্রতিদিনই চলছে মা ইলিশ ধরার মহোৎসব। ইলিশ নিধন বিরোধী অভিযান গত ১ অক্টোবর থেকে শুরু হয়েছে, চলবে ২২ অক্টোবর পর্যন্ত ।

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলা মৎস্য অফিস কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, প্রায় রাতেই যমুনা নদীতে ইলিশ মাছ নিধন বিরোধী অভিযান চলছে। জেলেদের আটক ও মাছ-জাল জব্দ করাও হচ্ছে। একটি সূত্র জানায়, রহস্যজনক কারণে স্থানীয় মিডিয়া কর্মীদের মাছ সম্পর্কে অবগত কিংবা অভিযানে না নিয়ে শুধুমাত্র আটক কৃত জেলেদের ছবি তোলার জন্য সাংবাদিকদের ডাকা হচ্ছে! এ ক্ষেত্রে সাংবাদিকদের দেখানো হচ্ছে না জব্দকৃত জাল ও মা ইলিশ মাছ। অভিযোগ রয়েছে, জব্দকৃত ইলিশ মাছগুলো নামে মাত্র দুই/তিনটি মাদ্রাসার মধ্যে বিতরণ করে বাকি ইলিশ মাছগুলো হয়ে যাচ্ছে উধাও । ইলিশের প্রধান প্রজনন মৌসুমে বাচামারা, বাঘুটিয়া ও চরকাটারী ইউনিয়নের যমুনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে অবাধে ধরা হচ্ছে মা ইলিশ মাছ। এই ৩টি ইউনিয়নে বিভিন্ন হাটবাজার, গ্রামে গ্রামে ও যমুনা নদীর পাড়ে প্রতিদিন অবাধে বিক্রি হচ্ছে মা ইলিশ।

গতকাল বুধবার সকালে সরেজমিনে পরিদর্শনকালে দেখা গেছে-বাচামারা, বাঘুটিয়া ও চরকাটারী ইউনিয়নের নদীর পাড়ে নৌকায় ও ঘাটে প্রতিদিন অবাধে বিক্রি হচ্ছে ২/৩ টন মা ইলিশ মাছ। এ বিষয়ে দৌলতপুর উপজেলা মৎস্য কর্মকর্তা তাছলিমা আক্তার জানান, সামনের অভিযানে স্থানীয় সাংবাদিকদের সাথে নেয়ার কথা ভাবছি। উপজেলা মৎস্য অফিসের পক্ষ থেকে ইলিশ নিধন বিরোধী অভিযান অব্যাহত রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ মাছ ধরায় জেলেদের আটক ও জেল-জরিমানা করা হচ্ছে। গত কয়েক দিনে জব্দ করা নিষিদ্ধ মা ইলিশ মাছগুলো এতিমখানায় ও মাদ্রাসার ছাত্রদের মাঝে বিতরণ করা হয়েছে। মাছ উধাওয়ের বিষয়টি তিনি এড়িয়ে গিয়ে বলেন, জব্দকৃত মাছগুলো ইউএনও সাহেবের সামনে হাজির করার পর তিনি নিজেই মাছগুলো এতিমখানা ও দুঃস্থদের মাঝে বিতরণ করেন।

একাধিক সূত্রে জানা গেছে- চলতি মাসে উপজেলার বিভিন্ন ইলেক্ট্রনিক রেফ্রিজাজেটর শো রুম হতে প্রায় ৮০/৯০ টি ফ্রিজ বিক্রি হয়েছে ।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৪
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৮
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৮৬৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.