নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭, ২৭ আশ্বিন ১৪২৪, ২১ মহররম ১৪৩৯
খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ
দেশের বিভিন্নস্থানে বিএনপি'র বিক্ষোভ সমাবেশ ও মিছিলে পুলিশের বাধা
স্টাফ রিপোর্টার
সারাদেশে পুলিশের বাধা, টিয়ারশেল নিক্ষেপ, লাঠিচার্জ, ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। বিদেশে থাকা বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। দেশব্যাপী এ কর্মসূচি পালন করা হলেও কিছু জেলায় পুলিশের বাধায় তা পন্ড হয়েছে। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন দলটির নেতারা।

নোয়াখালী প্রতিনিধি জানান, বিএনপি'র কর্মসূচি চলাকালে নোয়াখালীর মাইজদীতে বিএনপি'র নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে ১ জন গুলিবিদ্ধসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। গতকাল বুধবার দুপুর ১২টার দিকে শুরু হয়ে ১ ঘণ্টার বেশি সময় ধরে এ সংঘর্ষ চলে। আহত ব্যক্তিদের মধ্যে ২ জনের পরিচয় জানা গেছে। তারা হলেন চরজব্বর ডিগ্রি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক সাফিয়া সুলতানা ও বিএনপিকর্মী ইরফাত। তাদের মধ্যে সাফিয়ার হাতে পুলিশের ছোঁড়া গুলি লাগে। এ ঘটনায় সদর উপজেলা বিএনপি'র সাধারণ সম্পাদক ভিপি জসিম উদ্দিন ও জেলা যুবদলের সভাপতি মাহবুব আলমগীর আলোসহ ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

ঘণ্টাব্যাপী সংঘর্ষ চলাকালে পুলিশ মুহুর্মুহু ফাঁকা গুলি চালায়। অন্যদিকে বিএনপি'র নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে। বিএনপি'র নেতাকর্মী ও প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী জেলা বিএনপি, ছাত্রদল, যুবদল ও অঙ্গ সংগঠনের নেতারা বিএনপি'র ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানের রশিদ কলোনীর বাড়ি থেকে একটি বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেন। এর আগে বিভিন্ন স্থান থেকে পুলিশি বাধা উপেক্ষা করে খ- খ- মিছিল এসে শাহজাহানের বাড়িতে জড়ো হতে থাকে। পরে সেখান থেকে একত্র হয়ে মিছিল নিয়ে বিএনপি'র নেতাকর্মীরা প্রধান সড়কের দিকে যেতে চাইলে পুলিশের বাধার মুখে পড়েন। ঐ সময় বিএনপি'র বিক্ষুব্ধ নেতাকর্মীরা গাড়ি ভাঙচুর করেন। সংঘর্ষের পরপরই পুলিশ সদস্যরা মো. শাহজাহানের বাসায় ঢুকে কয়েকটি ফাঁকা গুলি ছোঁড়েন।

রাজশাহী প্রতিনিধি জানান, দলের আয়োজিত বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। গতকাল বুধবার দুপুরে নগরীর মালোপাড়াস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে বিএনপি নেতাকর্মীরা। এসময় পুলিশ তাদের বাধা দেয়। পরে পুলিশি বাধায় দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। রাজশাহী মহানগর বিএনপি'র সভাপতি ও সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু ও মহানগর বিএনপি'র সাধারণ সম্পাদক এডভোকেট শফিকুল হক মিলন।

নওগাঁ প্রতিনিধি জানান, পুলিশের বাধায় প- হয়েছে জেলা বিএনপি'র বিক্ষোভ মিছিল। গতকাল বুধবার সকাল থেকে সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে বিএনপি'র দলীয় কার্যালয় শহরের কেডির মোড়ে আসেন কর্মীরা। বেলা সাড়ে ১১টার দিকে দলীয় কার্যালয় থেকে নেতাকর্মীরা বিএনপি'র মূল ব্যানার নিয়ে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন কর্মীরা।

বরিশাল প্রতিনিধি জানান, বরিশালে আয়োজিত বিক্ষোভ মিছিল পুলিশের বাধায় প- হয়ে গেছে। বেলা সাড়ে ১১টার দিকে নগরীর সদর রোডে বিএনপি দলীয় কার্যালয় চত্বর থেকে মিছিল বের করে মহানগর বিএনপি। মিছিলটি বিএনপি কার্যালয় চত্বর থেকে রাস্তায় ওঠার সময় বাধা দেয় পুলিশ। এসময় পুলিশের সঙ্গে বিএনপি ও মহিলা দলের নেতা কর্মীদের ধাক্কাধাক্কি হয়। এসময় ব্যানার নিয়েও চলে টানা-হেঁচড়া।

গাইবান্ধা প্রতিনিধি জানান, শহরে বিক্ষোভ মিছিল থেকে সাদুল্যাপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপি'র সভাপতি ছামছুল হাসানকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার দুপুরে জেলা বিএনপি'র উদ্যোগে এই কর্মসূচি থেকে জেলা শহরের সার্কুলার রোডের নিউ মার্কেটের সামনে থেকে তাকে আটক করা হয়। এসময় ৩ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। ছবি তুলতে গেলে ফোকাস বাংলার গাইবান্ধা প্রতিনিধি কুদ্দুস আলমকে লাঞ্ছিত করে পুলিশ।

টাঙ্গাইল প্রতিনিধি জানান, বিএনপি'র উদ্যোগে শহরের বিভিন্ন স্থান থেকে খ- খ- মিছিল ভিক্টোরিয়া রোডের দলীয় কার্যালয়ে এসে সমাবেত হতে থাকে। পরে সেখান থেকে একটি মিছিল বের হতে চাইলে বাধা দেয় পুলিশ। বাধা পেয়ে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করে বিএনপি নেতৃবৃন্দ।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, দুপুরে পুলিশি বাধার মুখে ঠাকুরগাঁও জেলা বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এর আগে ঠাকুরগাঁও শহরের ফকিরপাড়া এলাকা থেকে ছাত্রদলের একটি বিক্ষোভ মিছিল বের হয়ে দলীয় কার্যালয়ের সামনে এলে পুলিশের বাধার মুখে পড়ে। পরে পুলিশ তাদের দলীয় কার্যালয়ের ভেতরে যেতে বাধ্য করে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, শাহজাদপুর পৌরসভায় বিএনপি'র মিছিল থেকে ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার দুপুরে পৌরসভার মনিরামপুর বাজার এলাকায় বিএনপি'র স্থানীয় কার্যালয়ের সামনে থেকে তাদের আটক করা হয়েছে। আটক ব্যক্তিরা হলেন পৌর যুবদলের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম, সাবেক পৌর মেয়রের ছেলে সবুজ হোসেন, যুবদল নেতা হাসান, নূর ইসলাম নব শেখ, রুবেল, জহুরুল, নুরুল ইসলাম ও মনসুর।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, নাশকতা করার আশঙ্কা সন্দেহে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের ১৫ নেতাকর্মীকে আটক করে আদালতের মাধ্যম্যে কারাগারে পাঠিয়েছে পুলিশ। গতকাল বুধবার দুপুরে আদালত আটকদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়ে দেন। আসামি পক্ষের আইনজীবী হাছিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। এর আগে গত মঙ্গলবার রাতে পৌরসভার পুরাতন আদালত এলাকার একটি চায়ের দোকান থেকে তাদের আটক করা হয়। পরে তাদের নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হয়।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১১
ফজর৫:১০
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৩০৩৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.