নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭, ২৭ আশ্বিন ১৪২৪, ২১ মহররম ১৪৩৯
রিজার্ভ চুরির মামলার প্রতিবেদন ২৯ নভেম্বর
অর্থনৈতিক রিপোর্টার
যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় মুদ্রাপাচার ও তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ আবার পিছিয়েছে। আগামী ২৯ নভেম্বর প্রতিবেদন ও বিএনপিপন্থী আমলারা আরপিও সংশোধনের বিষয়টি ইসিতে তুলে ধরতে তদবির করছেন বলে দল ২টির সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

উল্লেখ্য, আরপিও-এর ১২ ধারায় (এফ, এইচ উপধারা) অনুযায়ী সরকারি চাকরি থেকে অবসর বা অপসারণের বছর পার না হলে নির্বাচনে প্রার্থী হওয়া যাবে না। সশস্ত্র বাহিনী বা সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক চাকরিজীবীর ক্ষেত্রেও একই বিধান প্রযোজ্য। নির্বাচনে আমলাদের অংশ নেয়ার পথে এই ধারাটি প্রতিবন্ধক। এ কারণে এই ধারার পরিবর্তন করতে আমলারা দৌড়ঝাঁপ শুরু করেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপি'র শীর্ষ পর্যায়ের একাধিক নেতা।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে দেশের বড় রাজনীতিক (বিএনপি-আ'লীগ) ২টি দলের কয়েকজন নেতা জানান, নির্বাচনে আমলাদের অংশ নেয়ার পথে যে বাধা আরপিওতে রয়েছে, সেই বিধান সংশোধন করার জন্য ইসিতে প্রস্তাব দেয়ার দাবি জানিয়েছেন আমলারা। ইসি সূত্রে জানা গেছে, প্রায় ১ বছর ধরে সাবেক আমলারা বিষয়টি নিয়ে বেশ কয়েক দফা ইসিতে যোগাযোগ করেছেন। বৈঠকও করেছেন ইসি সচিবের সাথে। কমিশনের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে, কেবল আমলাদের কথায় আরপিও সংশোধন করা যাবে না। সংশোধন করার রাজনৈতিক দলগুলোর মধ্য থেকে প্রস্তাব আসতে হবে। আমলারা বিষয়টি জানার পর আরপিও-এর সংশ্লিষ্ট ধারাটি সংশোধনের জন্য রাজনৈতিক দলগুলোর কাছে নিয়মিত ধর্না দেয়া শুরু করেছেন। তবে আওয়ামী লীগ ও বিএনপি'র শীর্ষপর্যায়েরে একাধিক নেতার সাথে কথা বলে জানা গেছে, আরপিও'র সংশ্লিষ্ট ধারাটি সংশোধন পক্ষে নয় দল ২টি। রাজনৈতিক নেতাদের মতে, এই ধারা উঠে গেলে আমলাদের নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

আরপিও সংশোধন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি'র সাথে ভিন্নমত পোষণ করেছে সরকারি দল ১৪ দলীয় জোটের শরিক জাসদ (ইনু)। দলটি গত রোববার ইসি'র সাথে সংলাপে অংশ নিয়ে আরপিও'র এই ধারাটি বাতিলের প্রস্তাব করেছে।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বলেন, আমলাদের দৌড়ঝাঁপের কথা আমার জানা নেই। তাদের তৎপরতা থাকলেও আমরা এই বিধি-নিষেধ তুলে দেয়ার পক্ষে নই। একই অভিমত জানালেন বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেনও। তিনি বলেন, এ ব্যাপারে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে যে বিধি রয়েছে, বিএনপি সেটি পরিবর্তনের পক্ষে নয়। নির্বাচন কমিশনের সাথে সংলাপে এমন কোনো প্রস্তাবও আমরা করবো না।

এ বিষয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, পৃথিবী কোথাও নেই, সরকারি বা আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা চাকরি ছাড়ার বা অবসরে যাওয়ার পর তিন বছর পূর্ণ না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না।

ইসির সাথে সংলাপের প্রস্তাব নিয়ে কাজ করছেন আওয়ামী লীগের এমন একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমলারা আরপিও'র এই ধারাটির পরিবর্তন চান। এই বিষয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে ইসিতে প্রস্তাব তুলে ধরার অনুরোধ করেছেন আমলারা। তবে ইসির সাথে সংলাপে আওয়ামী লীগের পক্ষ থেকে প্রস্তাব দেয়ার ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে তিনি জানান।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৪
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৮
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৮৩৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.