নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০১৭, ২৭ আশ্বিন ১৪২৪, ২১ মহররম ১৪৩৯
জনতার মত
প্রসঙ্গ খালিজ টাইমস : রোহিঙ্গা প্রশ্নে নন্দিত শেখ হাসিনা
মানিক লাল ঘোষ
প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গার জীবন রক্ষায় সীমান্ত খুলে দিয়ে শেখ হাসিনা তার যে সহমর্মীতা ও সহানুভূতি দেখিয়েছেন, তার চেয়ে বড় কোন হিরো চোখে পড়েনি। এ মন্তব্য বাংলাদেশি কিংবা কোন বাঙালির নয়। নয় এই উপমহাদেশের কোন ব্যক্তির। এ উক্তি প্রখ্যাত কলামিস্ট অ্যালন জ্যাকবের। সংযুক্ত আরব আমিরাত থেকে সর্বাধিক প্রচারিত দৈনিক পত্রিকা খালিজ টাইমসে প্রকাশিত' শেখ হাসিনা জানেন সহমর্মিতার নৈপুণ্য' শীর্ষক প্রবন্ধে তিনি এ বিষয়টি পাঠকের কাছে তুলে ধরেন।

এই প্রবন্ধে রোহিঙ্গা সংকটের প্রতি মানবিক আবেদনের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাচ্যের নতুন তারকা হিসেবে অবিহিত করেছেন জ্যাকব।

জ্যাকব তার প্রবন্ধে লিখেছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি যখন কন্ঠস্বর হারিয়েছেন, এমন সময় শেখ হাসিনার সোচ্চার হয়ে ওঠা এক বিরাট স্বস্তির। সু চি ও শেখ হাসিনা তাদের নিজ নিজ দেশের মুক্তি সংগ্রামের মহানায়কের কন্যা। দু'জনেই খুব কাছ থেকে ট্রাজেডি দেখেছেন। যদিও ফারাকটা বিশাল। মানবতা যখন বিপন্ন, তখন একজন নিছক দর্শক হয়ে থাকার পথ বেছে নিলেন, অপরজন দেখালেন অমায়িক দয়া।

শেখ হাসিনা প্রায় সাড়ে ১৬ কোটি জনসংখ্যার অধ্যুষিত ছোট্ট দেশটিতে আগে-পরে প্রায় নয়-দশ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছেন।

নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশন চলাকালে শেখ হাসিনা বলেছেন আমরা ইতিমধ্যে তিন লাখ শরণার্থী পেয়েছি, কিন্তু আমাদের স্থান সংকুলানের সমস্যা থাকা সত্ত্বেও আরো বেশি শরণার্থী গ্রহণের বিশাল হৃদয় আমাদের রয়েছে।

জ্যাকব লিখেছেন এটা স্রেফ কোন অনুকম্পার বিষয় নয়, এতে ট্রাজিক পরস্থিতিতে সাহস প্রদর্শিত হয়েছে।

জ্যাকব বাংলাদেশি নয়, নয় বাঙালিও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নেই তার কোন চাওয়া-পাওয়া। তিনি যা দেখেছেন, বুঝেছেন আর মনে প্রাণে বিশ্বাস করেছেন তাই লিখেছেন। একজন বাঙালি হিসেবে জ্যাকবকে অভিনন্দন জানাই বাঙালিদের বিশাল হৃদয় আর সাহসের প্রশংসা করায়। কারণ শেখ হাসিনার সাহস আর মানবিক হৃদয়ের বিশালতা তুলে ধরে তিনি মুলত বাঙালি জাতিকেই প্রশংসিত করেছেন। তবে তার বক্তব্যের সাথে একটু ভিন্নমত প্রকাশ করে বলতে চাই শেখ হাসিনা এখন শুধু প্রাচ্যের নতুন তারকা নয়, মানবিক মুল্যবোধ বিকাশের নতুন তারকা।

মানিক লাল ঘোষ : সাংবাদিক ও কলামিস্ট

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ২১
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫৯৮০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.