নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১, ২৯ আশ্বিন ১৪২৮, ৬ রবিউল আউয়াল ১৪৪৩
তালেবানের প্রতিশ্রুতি ভঙ্গে বিশ্ব সম্প্রদায়ের শঙ্কা
ছৈয়দ আন্ওয়ার
আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারে পটপরিবর্তনের পর সারা বিশ্বের নজর ছিল তালেবানদের ওপর। মুসলিম বিশ্বের প্রত্যাশা ছিল, ইসলাম প্রতিষ্ঠায় তালেবান সরকারের ভূমিকা থাকবে যুগান্তকারী। তালেবানরাও অতীতের ভুল স্বীকার করে সংশোধনের প্রতিশ্রুতি দিয়েছিল। বিশেষ করে তার মধ্যে ছিল নারী ও শিশু অধিকার সুরক্ষার বিষয়টি। কিন্তু তালেবান সরকার ক্রমাগতভাবে তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে চলেছে, যা ইসলামের অবমাননা। ইসলাম কায়েমের নামে ইসলামকে কলঙ্কিত করার স্পর্ধা দেখাচ্ছে। এতে তারাই তাদের ধ্বংস ডেকে আনবে।

আফগানিস্তান বরাবরই বিদেশি সাহায্য- সহযোগিতার ওপরেই নির্ভরশীল একটি দেশ। তালেবান দেশটির ক্ষমতা দখলের পর যুক্তরাষ্ট্র তাদের সাহায্য বন্ধ করে দেয়। ইতোমধ্যে দেশটিতে আর্থিক সংকট দেখা দিয়েছে। মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে দেশটি। এমন পরিস্থিতিতে তালেবান সরকারকে স্বীকৃতি না দিয়ে আফগানবাসীকে কিভাবে সাহায্য করা যায়_ এ নিয়ে ভাবছে বিশ্ব সম্প্রদায়। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের সাথে তালেবান নেতার যে বৈঠক হয়েছে সে বিষয়ে ইইউয়ের মুখপাত্র নাবিলা ম্যাসরালি বলেছেন, আফগানিস্তানে নারীদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন এবং তাদের অধিকারকে সুরক্ষা দেয়াসহ দেশটিতে মানবিক আইনের বাধ্যবাধকতাকে গুরুত্ব দেয়া হয়েছে। এ মতবিনিময় অন্তর্বর্তীকালীন সরকারকে স্বীকৃতি দেয়ার অনুষ্ঠান নয়। তাছাড়া জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস বলেছেন, আফগান নারী ও মেয়ে শিশুদের দেয়া প্রতিশ্রুতি তালেবান রক্ষা করেনি। তালেবানের পক্ষ থেকে প্রতিশ্রুতি ভঙ্গ হতে দেখে আমি বিশেষভাবে শঙ্কিত। তিনি আরো বলেন, নারীদের অধিকার বঞ্চিত করে অর্থনৈতিক পুনরুদ্ধার সম্ভব নয়।

পুনশ্চ : তালেবানরা তাদের প্রতিশ্রুতির বরখেলাপ করে যেভাবে নারীদের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন শুরু করেছে, তাতে শুধু তারা নিজেদের ধ্বংস ডেকে আনছে না। তাদের নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বিগ্ন যে, তালেবানের উদ্দেশ্য কি?
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫২৩৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.