নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১, ২৯ আশ্বিন ১৪২৮, ৬ রবিউল আউয়াল ১৪৪৩
আফগানিস্তানের পাশে থাকবেন ২০ দেশের নেতা
জনতা ডেস্ক
আফগানিস্তানে দিন দিন প্রকট হচ্ছে মানবিক সংকট। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং মানুষের হাতে অর্থ না থাকা পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে। এমন করুণ পরিস্থিতিতেও যুক্তরাষ্ট্র আফগানদের অর্থ ফিরিয়ে দেবে না বলেও আবার সাফ জানিয়ে দিয়েছে। তবে জি২০ নেতারা দেশটিতে মানবিক সহায়তা বাড়ানোর আশ্বাস দিয়েছেন। যদিও তালেবানের সঙ্গে কাজ করতে রাজি নন তারা। জি২০ হলো বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ।

২০২০ সালের হিসাব অনুযায়ী, এই গ্রুপের ২০ সদস্য হলো- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। স্পেন এই জোটের স্থায়ী আমন্ত্রিত অতিথি। এদিকে চরম অর্থনৈতিক সংকটে ভুগছে আফগানিস্তান। মানুষের হাতে অর্থ নেই। যারা কাজ করছেন তারা পাচ্ছেন না বেতন। কেনাকাটা করতে পারছেন না প্রয়োজনীয় কোনো কিছুই। বাজারে মানুষ নেই তাই। সব মিলিয়ে বেগতিক দশা।

এমন সংকটময় অবস্থার মধ্যেই জি২০ নেতারা জরুরিভিত্তিতে ভার্চুয়াল বৈঠক করেছেন। সেখানে উঠে এসেছে মানবিক সংকট কিভাবে দূর করা যায় সে বিষয়টি। ইতালির আয়োজনে সম্মেলনে অন্যদের মধ্যে অংশ নেন জাতিসংঘ মহাসচিব, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কানাডার প্রধানমন্ত্রীসহ জি২০ জোটভুক্ত ইউরোপিয়ান দেশগুলোর নেতারা। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেন, আফগান নাগরিকদের সাহায্য করা সহজ নয়। আফগানিস্তান অনেক বড় দেশ। এজন্য চাই নিয়ন্ত্রক তালেবানের সাহায্য। কিন্তু বিশ্ব সমপ্রদায় কেন তালেবানের সঙ্গে কাজ করবে? তাদের স্বীকৃতিই দেয়া হয়নি। এমন করুণ অবস্থার মধ্যেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ফের জানানো হয়েছে, আফগানিস্তানের আটকে রাখা অর্থ ফেরত দেয়া হবে না। তবে ঘোষণা করা হয়েছে ছয় কোটি ৪০ লাখ ডলার সহায়তার। আর জাতিসংঘ চটেছে, আফগান নারী ও মেয়ে শিশুদের দেয়া প্রতিশ্রুতি তালেবান ভেঙেছে বলে। তালেবানকে স্বীকৃতি পেতে হলে কথা রাখতে হবে বলেও জানায় সংস্থাটি। আর দেশটিতে মৌলবাদ নিয়ে উদ্বেগ প্রকাশ করে, তা ঠেকানোর আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে আফগানবাসীর জন্য ১২০ কোটি ইউরো (সাড়ে ১০ হাজার কোটি টাকা) অর্থসাহায্য ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন মঙ্গলবার (১২ অক্টোবর) এই ঘোষণা দিয়ে বলেন, আফগানিস্তানকে মানবিক ও আর্থ-সামাজিক বিপর্যয় থেকে বাঁচাতেই এই পদক্ষেপ। উরসুলা জানিয়েছেন, এই ১২০ কোটি ইউরোর মধ্যে ২৫ কোটি (দুই হাজার কোটি টাকারো বেশি) দেয়া হবে আফগানিস্তানের কয়েকটি প্রতিবেশী দেশকে, যারা ঘরছাড়া আফগানদের আশ্রয় দিয়েছে। তালেবানের ক্ষমতা দখলের পরে আন্তর্জাতিক অনুদান কার্যত বন্ধ হয়ে যায় আফগানিস্তানে। তার প্রত্যক্ষ নেতিবাচক প্রভাব পড়েছে গরিব এবং প্রান্তিক জনগোষ্ঠীর ওপর।

চলতি বছরের শুরুতে জাতিসংঘে একটি পরিসংখ্যান জানিয়েছিল, আফগানিস্তানের প্রায় অর্ধেক জনসংখ্যা আন্তর্জাতিক অর্থসাহায্যের ওপরে নির্ভরশীল। সংখ্যার হিসেবে প্রায় দুই লাখ। সেপ্টেম্বরে জেনেভায় জাতিসংঘের বৈঠকে জানানো হয়, আফগানিস্তানের মানবিক বিপর্যয় সামলাতে অন্তত ৬০ কোটি ডলার (সাড়ে চার হাজার কোটি টাকা) আপদকালীন অর্থসাহায্য প্রয়োজন। জাতিসংঘের মহাসচিব আন্তোনি গুতেরেস সদস্য দেশগুলোর কাছে আফগান-অনুদানের আবেদন জানিয়ে বলেন, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডবিস্নউএফপি) কর্মসূচি বাস্তবায়নে ওই অর্থ ব্যবহৃত হবে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৫২৯৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.