নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৮ অক্টোবর ২০২০, ২ কার্তিক ১৪২৭, ৩০ সফর ১৪৪২
করোনায় কমেছে পূজাম-পের সংখ্যা কয়েকদিন পরেই দুর্গাপূজা
জাহাঙ্গীর খান বাবু
মহামারী করোনাভাইরাসে বিশ্বে এনেছে বৃহৎ পরিবর্তন। গতিময় পৃথিবীকে করেছে শান্ত। তবে শান্ত পৃথিবী এখন ধীরে ধীরে ফিরছে আপন গতিতে। বাংলাদেশে লকডাউন তোলা হয়েছে। আনা হয়েছে নানা নিয়ম। করোনাভাইরাস উপেক্ষা করে সামাজিক দূরত্ব নিশ্চিত করে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা পালনের প্রস্তুতি চলছে। করোনাভাইরাসের কারণে এবার দুর্গাপূজা জাঁকজমকপূর্ণভাবে পালন হবে না

বলে জানান সনাতন ধর্মাবলম্বীরা। আগামী ২২ অক্টোবর থেকে দুর্গাপূজা শুরু হবে। মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হলেও মূলত মহাষষ্ঠীর মধ্য দিয়ে ঘটা করে শুরু হবে দুর্গাপূজা। আর মাত্র ৫ দিন পরেই সেই মাহেন্দ্রক্ষণ। ইতোমধ্যে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাজ। এখন প্রতিমাগুলো রঙিন করার কাজে ব্যস্ত প্রতিমাশিল্পীরা। তুলির আঁচড়ে সুন্দর করে তোলা হচ্ছে দুর্গা, গণেশ, কার্তিক, সরস্বতী, লক্ষ্মী ও মহিষাসুরের প্রতিমা।

ঢাকায় এবার হচ্ছে না কুমারী পূজা

এদিকে ঢাকায় এবার থাকছে না কুমারী পূজার আয়োজন। তবে, চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি সিঁদুর খেলার বিষয়ে। হচ্ছে না কোনো শোভাযাত্রা।

সপ্তমী তিথিতে বিশ্ববাসীর করোনামুক্তি ও স্বাভাবিক জীবনে ফেরা নিয়ে থাকবে প্রার্থনা।

পূজাম-পকে পূর্ণাঙ্গ শৈল্পিক রূপ করে ভক্ত-দর্শনার্থীদের কাছে দৃষ্টিনন্দন করা কারুশিল্পীদেরও এখন ব্যস্ত সময় কাটছে। পূজার প্রস্তুতির এ শেষ মুহূর্তে এখন যেন দম ফেলার ফুসরত নেই শিল্পীদের। দুর্গা পূজাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পী, ডেকোরেটর এবং হিন্দুধর্মাবলম্বী লোকজন। পূজাম-পকে ঘিরে চলছে মঞ্চ, প্যান্ডেল, তোরণ নির্মাণ ও আলোকসজ্জার কাজ। এরই মধ্যে মৃৎশিল্পীরা প্রতিমা তৈরির কাজ শেষ করেছেন, এখন রং-তুলির আঁচড় দিয়ে প্রতিমা অঙ্কনের কাজ করছেন। রং-তুলির আঁচড়ের কাজ শেষ হলেই পোশাক-অলংকার পরিয়ে দৃষ্টিনন্দন করা হবে প্রতিমাগুলোকে।

ভক্তদের মাঝেও এখন উৎসবের আমেজ। ঘুরে ঘুরে দেখছেন পূজাম-পগুলো। উৎসবের দিন যতই ঘনিয়ে আসছে ততই এ সমপ্রদায়ের লোকজনের মধ্যে বিরাজ করছে দেবীকে বরণ করে নেয়ার প্রস্তুতি।

সরেজমিনে ঢাকার ঢাকেশ্বরী মন্দির, কলাবাগান, পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, সোহরাওয়ার্দী উদ্যানের শ্রী শ্রী কালীমন্দির, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বনানী ও বসুন্ধরায় গিয়ে দেখা যায়, সর্বত্রই চলছে পূজার জোর প্রস্তুতি। বেশির ভাগ মন্দিরের প্রতিমা তৈরির কাজ শেষ। এখন প্রতিমাগুলো রং করার কাজে ব্যস্ত শিল্পীরা।

অপরদিকে, সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মিছিল ও শোভাযাত্রা না করার বিষয়ে সম্মিলিত উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে স্বাস্থ্যবিধি এবং সরকারি নির্দেশনা মেনে ধর্মীয় অন্যান্য অনুষ্ঠান পালন করা যাবে উল্লেখ করে ডিএমপির পক্ষ থেকে ৫টি নির্দেশনাও দিয়েছেন তিনি।

গতকাল শনিবার রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি, মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জ ম-ল প্রমুখ।

মিলন কান্তি দত্ত বলেন, গত বছর ৩১ হাজার ৩৯৮টি পূজাম-পে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছিল। এ বছর ম-পের সংখ্যা ৩০ হাজার ২১৩টি। করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গা উৎসব অনুষ্ঠিত হবে। তবে করোনার কারণে এবার হাজারের বেশি পূজাম-পের সংখ্যা কমেছে।

তিনি বলেন, এবারে পূজাম-পে ভক্তদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সে সঙ্গে শারীরিক দূরত্ব বজায় রেখে তবেই পূজাম-প পরিদর্শন করতে হবে। বরাবরের মতো এবার বিজয়া দশমীতে শোভাযাত্রা করে প্রতিমা বিসর্জন দেয়া যাবে না।

এবারের পূজার সময়সূচি জানিয়ে তিনি বলেন, এবার মহাষষ্ঠীর দিন হলো ২২ অক্টোবর। মহাসপ্তমী পড়ছে ২৩ অক্টোবর। ২৪ অক্টোবর মহাঅষ্টমীর দিন। সেদিন পড়ছে কুমারী পূজা থেকে সন্ধিপূজার তিথি। ২৫ অক্টোবর মহানবমী। সেদিন থাকছে নবমীর হোম ও বলিদানের তিথিও। ২৬ অক্টোবর বিজয়া দশমী। ওইদিন বিকেলে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্যলোক ত্যাগ করবেন মা দুর্গা।

তিনি বলেন, ২২ অক্টোবর মহাসপ্তমীর সপ্তমী তিথিতে দুপুর ১২টা এক মিনিটে সারা দেশের মন্দির ও পূজাম-পগুলোতে বাংলাদেশসহ সমগ্র বিশ্ব যেন করোনামুক্ত হয়, সে জন্য বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ৩১
ফজর৪:৪৭
যোহর১১:৪৩
আসর৩:৪৪
মাগরিব৫:২৪
এশা৬:৩৮
সূর্যোদয় - ৬:০৪সূর্যাস্ত - ০৫:১৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭৫৩১.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.