নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ৮ নভেম্বর ২০১৯, ২৩ কার্তিক ১৪২৬, ১০ রবিউল আউয়াল ১৪৪১
পরমাণু সমঝোতায় বর্তমান অচলাবস্থার জন্য দায়ী যুক্তরাষ্ট্র : ল্যাভরভ
জনতা ডেস্ক
পরমাণু সমঝোতার আজকের পরিণতির জন্য এই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়াকে দায়ী করলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে এবং অন্যান্য স্বাক্ষরকারী দেশকে এটি থেকে বেরিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে এই সমঝোতাকে বর্তমান অচলাবস্থার মধ্যে ফেলে দিয়েছে। খবর পার্সটুডে'র।

রাশিয়া সফররত গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস দেনিয়াসের সঙ্গে মস্কোয় এক যৌথ সংবাদ সম্মেলনে ল্যাভরভ একথা বলেন।

তিনি বলেন, পরমাণু সমঝোতা এখন যেখানে পৌঁছেছে তা নিয়ে রাশিয়া ভীষণভাবে উদ্বিগ্ন এবং মস্কোর এ উদ্বেগ শুরু হয়েছিল সেদিন যেদিন যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে বেরিয়ে গিয়েছিল। পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপের ওপর যুক্তরাষ্ট্রের চাপের কথা উল্লেখ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওয়াশিংটনের চাপে পড়ে এ সমঝোতাকে অচলাবস্থার মধ্যে ঠেলে দেয়ার জন্য ইরানকে দায়ী করার চেষ্টা করছে ইউরোপীয় দেশগুলো। ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র শুধু নিজে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এই সমঝোতা থেকে বেরিয়ে যায়নি। সেইসঙ্গে অন্যান্য দেশকেও একই কাজ করার জন্য হুমকি দিচ্ছে। বুধবার থেকে ইরান 'ফোরদু' পরমাণু স্থাপনার সেন্ট্রিফিউজে গ্যাস ঢোকানোর প্রক্রিয়া শুরু করার পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ প্রতিক্রিয়া জানালেন।

ইরানের জাতীয় আণবিক শক্তি সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, জাতীয় নিরাপত্তা পরিষদের সভাপতি ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানির নির্দেশে দুই হাজার কেজি ইউরেনিয়াম হেঙ্াফ্লোরাইড বা ইউএফসিঙ্ গ্যাসের একটি সিলিন্ডার 'ফোরদু' ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমপ্লেঙ্ েনিয়ে যাওয়া হয়েছে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র পরিদর্শকদের উপস্থিতিতেই এ প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন ধাপে ধাপে স্থগিত রাখার প্রক্রিয়ার অংশ হিসেবে ইরান এ পদক্ষেপ নিল। এর মধ্যদিয়ে দেশটি এই প্রক্রিয়ার চতুর্থ ধাপ শুরু করল।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৯
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৮৪৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.