নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ৯ নভেম্বর ২০১৮, ২৫ কার্তিক ১৪২৫, ২৯ সফর ১৪৪০
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
অর্থ ও ক্ষমতালিপ্সাই শিক্ষকদের দ্বন্দ্বের মূল কারণ
জাবি প্রতিনিধি
'সম্প্রতি ১৪৪৫ কোটি ৩২ লাখ টাকা আমরা পেয়েছি। এই অর্থের লিপ্সা ও ক্ষমতার কারণেই শিক্ষকদের মধ্যে এমন দ্বন্দ্ব ও অস্থিরতা দেখা যাচ্ছে' বলে সাংবাদিক সম্মেলনে মন্তব্য করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা, ইসলামপন্থী শিক্ষকদের সংগঠন 'বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ'- এর নেতারা। উপাচার্য বিরোধী শিক্ষকরা সিন্ডিকেট

সভা প্রতিহত করে বিশ্ববিদ্যালয়ের কাজকে বাধাগ্রস্ত করার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানবিক অনুষদের শিক্ষক লাউঞ্জে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্প্রতি উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনীতিতে আওয়ামীপন্থী শিক্ষকরা উপাচার্যপন্থী এবং উপাচার্য বিরোধী এই দুটি গ্রুপে বিভক্ত হয়ে পড়েছে। বিভক্তির জের ধরে গত বুধবার অনুষ্ঠিত ৩০৩তম সিন্ডিকেট সভায় যোগ দেয়াকে কেন্দ্র করে দু'পক্ষের শিক্ষকদের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটে।

সাংবাদিক সম্মেলনে নেতারা অভিযোগ করে বলেন, উপাচার্য বিরোধী শিক্ষকরা বর্তমান প্রশাসনের বৈধ কার্যক্রককে বাধাগ্রস্ত করার অপচেষ্টা করছে। তাই কোন পূর্ব ঘোষণা ছাড়া সিন্ডিকেট সভা প্রতিহত করার জন্য সভাকক্ষের সামনে অবরোধ করেছে। এটি ন্যক্কারজনক ঘটনা।

'কিন্তু দেখা যায়, উপাচার্য বিরোধী শিক্ষকরা সেখানে যাওয়ার আগেই উপাচার্যপন্থী শিক্ষকদের একটি বড় অংশ সেখানে অবস্থান নেন।' সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তারা বলেন, অনেকদিন পরে সিন্ডিকেট অনুষ্ঠিত হয়েছে, তাই কৌতুহল থেকেই অনেক শিক্ষক সেখানে গিয়েছে। আর আমরা আগে থেকেই জানতাম তারা (উপাচার্য বিরোধী) সেখানে যাবে বাধা দেয়ার জন্য, তাই আমরা সিন্ডিকেট সফল করতে গিয়েছিলাম বলে মন্তব্য করেন উপাচার্যপন্থী শিক্ষকরা। এদিকে উপ- উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেনসহ যারা সিন্ডিকেট সভা বর্জন করে উল্টো সিন্ডিকেট সভা বাধা দিয়েছে তাদের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করেন উপাচার্যপন্থী শিক্ষক নেতারা। কিন্তু 'কোন প্রকার শাস্তি দাবি করেন কিনা?' এমন প্রশ্নের জবাবে দ্বিধাবিভক্ত হয়ে পড়েন তারা। কেউ কেউ উপযুক্ত শাস্তি চাইলেও অধিকাংশ শিক্ষকই বিষয়টি এড়িয়ে যান।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৬
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৭৪৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.