নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৫ নভেম্বর ২০১৭, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯
এই প্রথম থিয়েটার অলিম্পিকে বাংলাদেশ
বিনোদন ডেস্ক
ভারতে অনুষ্ঠিতব্য অষ্টম থিয়েটার অলিম্পিকে অংশ নিচ্ছে বাংলাদেশের দু'টি নাটক। তথ্যটি গি্লটজকে নিশ্চিত করেছেন নাট্যজন রামেন্দু মজুমদার। উপমহাদেশের মঞ্চনাটকের তীর্থস্থান বলে খ্যাত নয়াদিলি্লর ন্যাশনাল স্কুল অব ড্রামা্থর (এনএসডি) আয়োজনে প্রথমবারের মতো ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'অষ্টম থিয়েটার অলিম্পিক ২০১৮'।

এ আয়োজনে মঞ্চস্থ হবে পৃথিবীর সেরা পাঁচশটি নাটক। এতে বাংলাদেশ থেকে আমন্ত্রিত হয়েছে নাট্যদল থিয়েটারের 'বারামখানা' ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের 'ফেইড্রা'। এ প্রসঙ্গে নাট্যদল থিয়েটারের পক্ষ থেকে রামেন্দু মজুমদার গি্লটজকে বলেন, এটা খুবই ভাল যে বাংলাদেশ থেকে দু'টি নাটক আমন্ত্রিত হয়েছে। আমার ধারণা আরও দুএকটি দল বাংলাদেশ থেকে আমন্ত্রিত হতে পারে। সারা ভারতের দশটা শহরে এবারের থিয়েটার অলিম্পিক অনুষ্ঠিত হবে। সারা বিশ্বের বিভিন্ন নাটকের দল আসবে, প্রদর্শনী হবে, আলোচনা হবে। এতে বাংলাদেশের অংশগ্রহণ একটা বড় কাজ হবে বলে মনে করি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের 'ফেইড্রা' নাটকটির নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। তিনি বলেন, এটা খুবই সম্মানের যে এই প্রথম বাংলাদেশ অংশ নিতে যাচ্ছে এমন একটা আয়োজনের। আমাদের বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও যারা নাটকটিতে অভিনয় করছেন খুবই উৎসাহিত হবে। তিনি আরও বলেন, যদিও আমাদের অনেক সীমাবদ্ধতা আছে তবু আমরা সরকারের কাছে চাইবো, বাংলাদেশেও যেন থিয়েটার অলিম্পিক অনুষ্ঠিত হয়, সে উদ্যোগ নিতে। জানা যায়, আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে ৮ এপ্রিল পর্যন্ত টানা পঞ্চাশ দিন ধরে চলবে বিশ্ব নাটকের এ মহোৎসব। নয়া দিলি্ল ছাড়াও ভারতের গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রদেশের শহরে নাটকগুলো প্রদর্শিত হবে। এছাড়াও থাকছে সাতশটি এ্যাম্বিয়েন্স পারফর্ম্যান্স। প্রসঙ্গত, প্রত্যেকটি থিয়েটার অলিম্পিকে একটি মূল ভাবনা নির্বাচিত করা হয়, যা এই সুবিশাল থিয়েটার উৎসবের চারিত্রিক বৈশিষ্ট্যকে পৃথকভাবে চিহ্নিত করে। ১৯৯৩ সালে প্রথম থিয়েটার অলিম্পিকের মূল ভাবনা ছিল 'ট্রাজেডি'। আর ২০১৮-তে অনুষ্ঠিত হতে যাওয়া 'অষ্টম থিয়েটার অলিম্পিক'-এর থিম 'ফ্ল্যাগ অব ফ্রেন্ডশিপ'।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২৫
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৭১০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.