নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৫ নভেম্বর ২০১৭, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯
রাজধানীর রবীন্দ্র সরোবরে ৩ দিনব্যাপী নবান্ন উৎসব
স্টাফ রিপোর্টার
রাজধানীর রবীন্দ্র সরোবরে আগামীকাল বৃহস্পতিবার থেকে আগামী শনিবার (১৬ থেকে ১৮ নভেম্বর) পর্যন্ত তিন দিনব্যাপী নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বঙ্গ মিলারস লিমিটেডের প্রধান পরিচালনা কর্মকর্তা মোহাম্মদ শাহান শাহ আজাদ।

তিনি বলেন, কালের বিবর্তনে আমাদের সংস্কৃতি থেকে অনেক ঐতিহ্যবাহী উৎসব হারিয়ে যাচ্ছে। নবান্ন উৎসবের মতো এমন গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী উৎসব শহরের মানুষের কাছে পরিচয় করিয়ে দেওয়াই এ আয়োজনের মূল উদ্দেশ্য। তিনি আরও বলেন, একটি শিশু যখন বড় হয়, তখন সে হাত-পা নেড়ে খেলা করে। হামাগুঁড়ি দেয়, হাঁটতে গিয়ে হোঁচট খায়। এর মধ্য দিয়ে শিশুটির শারীরিক ও মানসিক বিকাশ ঘটে। কিন্তু একটু বড় হলেই যখন তার হাতে একটি মোবাইল ফোন দেওয়া হয়, তখন তার সমস্ত চিন্তার জগৎ একটি নির্দিষ্ট স্থানে আটকে যায়। ছোট হতে থাকে তার পৃথিবী। এমনিভাবেই সে বিচ্ছিন্ন হয়ে পড়ে বাইরের প্রকৃতি থেকে। আর বাইরের পৃথিবীর সঙ্গে এ বিচ্ছিন্নতার ফলেই হারিয়ে যায় আমাদের লোকজ সংস্কৃতি। বর্তমান সময়ের অনেক শিশুই জানে না আমাদের লোকজ সংস্কৃতি সম্পর্কে। জানে না নবান্ন উৎসব কি। আবহমান বাংলার সংস্কৃতি থেকে দূরে থাকা শিশুসহ সবার কাছে বাংলার লোকজ সংস্কৃতি নতুন করে সামনে আনতেই 'প্রাণ চিনিগুঁড়া চাল' আয়োজন করছে নবান্ন উৎসব-১৪২৪। পুথিপাঠ, গাজীর কিসসা, পালা গান, পুতুল নাচ, বায়োস্কপ, নাগরদোলা, পালকি, লাঠি খেলা ও বানর নাচে ভরপুর থাকবে তিনদিনের এ নবান্ন উৎসব। থাকবে ঢেঁকি, কুলা, মাথাল, জাঁতাকলসহ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নানা প্রদর্শনী।

এছাড়াও আয়োজনে ৩০টি বাহারি পিঠার স্টল থাকবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এ আয়োজন থাকবে সবার জন্য উন্মুক্ত। উৎসবের সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করবেন জনপ্রিয় সংগীত শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী, ফকির আলমগীর, আবু বকর সিদ্দিক, লিলি ইসলাম, অনিমা রায়, ফেরদৌসী কাকলীসহ নামকরা শিল্পীরা। সংবাদ সম্মেলনে বঙ্গ মিলারস লিমিটেডের ক্যাটাগরি ম্যানেজার মো. মুস্তাফিজুর রহমান, এঙ্পিইডেভের হেড অব অপারেশনস আদিল খান ও স্কলারস বাংলাদেশ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী এম ই চৌধুরী শামীম উপস্থিত ছিলেন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ২৫
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৩
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৩২৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.