নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৫ নভেম্বর ২০১৭, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯
কাতারের মতো লেবাননেও সৌদির অবরোধের শঙ্কা
জনতা ডেস্ক
কাতারের ওপর সৌদি জোট যেভাবে অবরোধ আরোপ করেছে, একইভাবে অবরোধের আশঙ্কা করছেন লেবাননের রাজনীতিবিদ ও ব্যাংক কর্মকর্তারা।

সৌদি জোটের অবরোধের কারণে বিপাকে পড়েছে তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহের অন্যতম দেশ কাতার। লেবাননের নাগরিকরাও অবরোধের আশঙ্কায় ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন।

লেবাননের চার লাখের বেশি নাগরিক উপসাগরীয় দেশগুলোতে শ্রমিক হিসেবে কাজ করছেন। প্রতি বছর সাত-আট বিলিয়ন ডলার রেমিট্যান্স দেশে পাঠান তারা। দেশটির আয়ের অন্যতম উৎস এ রেমিট্যান্স। দেশটির ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ইতোমধ্যেই নাজুক পরিস্থিতিতে থাকা লেবাননের অর্থনীতির জন্য এটা বড় ধরনের হুমকি। যদি তাদের রেমিট্যান্স আসা বন্ধ হয়ে যায়, তাহলে দুর্যোগ দেখা দেবে।

লেবাননের সাবেক প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি গত ৪ নভেম্বর পদত্যাগের পর থেকে সৌদির অবরোধের শঙ্কার বিষয়টি আলোচনায় এসেছে। সৌদি আরবের কাছ থেকে চাপের বিষয়টি লেবাননের নেতারাও উল্লেখ করেছেন।

সৌদি আরবের ভাল বন্ধু ছিলেন হারিরি। গত রোববার তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, তার দেশে সৌদি অবরোধ আরোপ করতে পারে। এতে করে উপসাগরীয় দেশগুলোতে বসবাসরত লেবাননের কয়েক লাখ নাগরিককে নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। নিষেধাজ্ঞা এড়াতে লেবাননের প্রতি সৌদির শর্তের ব্যাপারে তিনি জানান, লেবাননের প্রধান রাজনৈতিক শক্তি হিজবুল্লাহ এবং ক্ষমতাসীন জোটের অংশীদার ইরান সমর্থিত গোষ্ঠীকে আঞ্চলিক দ্বন্দ্ব, বিশেষ করে ইয়েমেনে সংঘাত থামাতে হবে।

এক সাক্ষাৎকারে হারিরি জানিয়েছেন, লেবাননে সৌদির অবরোধ অনেকটাই কাতারের মতো করে হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, লেবাননের সঙ্গে সৌদির পররাষ্ট্রনীতি অতীত হয়ে গেছে। বর্তমানে ক্রাউন প্রি'ন্স মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সেখানকার পররাষ্ট্রনীতি ঠিক হচ্ছে। ৩২ বছর বয়সী এ ক্রাউন প্রিন্সের নেতৃত্বে সৌদির সেনাবাহিনী, রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক নির্ধারণ করা হচ্ছে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ২৫
ফজর৫:০১
যোহর১১:৪৬
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩০
সূর্যোদয় - ৬:২০সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৭২৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.