নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ২২ নভেম্বর ২০২০, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৬ রবিউস সানি ১৪৪২
কাঁচা রস না খাওয়ার পরামর্শ
বেড়েছে নিপাহ ভাইরাসে সংক্রমণ হার সতর্ক না হলে মহামারীর আশঙ্কা
স্টাফ রিপোর্টার
বাদুড় থেকে মানুষে আসা নিপাহ ভাইরাস নিয়ে সতর্ক না হলে- মহমারী ঘটতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। কেননা সামপ্রতিক গবেষণায় দেখা গেছে, নিপাহর সংক্রমণ হার যা ভাবা হতো তার চেয়ে বেশি। বিশেষজ্ঞরা বলছেন, এই শীতে খেজুর গাছের কাঁচা রস পান না করাই ভালো। পাশাপাশি যেসব অঞ্চলে খেজুর রস থেকে বাণিজ্যিকভাবে গুড় উৎপাদন হয়, সেসব জায়গায় নজরদারিও বাড়ানোর পরামর্শ তাদের।

চলমান মহামারীর জন্য দায়ী কোভিড নাইনটিন- কোত্থেকে মানুষ পর্যন্ত এলো তা নির্দিষ্ট করে জানা না গেলেও- বিজ্ঞানীদের ধারণা কোনো প্রাণী থেকেই এসেছে এটি। বাদুড় থেকে আসা এমনই আরো একটি ভাইরাস, প্রায় প্রতিবছরই বাংলাদেশসহ এই উপমহাদেশে প্রাণহানি ঘটিয়ে চলছে। সেটি হলো নিপাহ ভাইরাস।

২০০১ সালে বাংলাদেশে প্রথম নিপাহর উপস্থিতি ধরা পড়ে- সে বছর প্রাণ যায় নয় জনের। শেষ দশ বছরে এতে প্রাণ গেছে ১২৯ জনের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, নিপাহ ভাইরাসে মৃত্যুর হার ৪০ থেকে ৭৫ শতাংশ এবং এটি করোনার মতোই মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। সমপ্রতি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত একটি বিজ্ঞান সাময়িকীতে বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, বাংলাদেশ, ভারতসহ এশিয়ার কয়েকটি দেশে নিপাহ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। করোনার মধ্যে নিপাহ ছড়িয়ে পড়লে সেটি হবে-আরও ভয়বহ। এক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ- শীতে খেজুরের রস ও আধ খাওয়া ফল না খাওয়া। এছাড়া ফরিদপুর, রাজবাড়ী, কুমিল্লা, যশোর বাণিজ্যিকভাবে উৎপাদিত গুড়ে নজরদারি বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে। করোনার মতোই নিপাহ ভাইরাসেরও কোনো প্রতিষেধক আবিস্কৃত হয়নি। তাই এর থেকে সতর্ক থাকার কোনো বিকল্প নেই বলে মত দিলেন বিশেষজ্ঞরা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৭০২০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.