নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ২২ নভেম্বর ২০২০, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৬ রবিউস সানি ১৪৪২
মোংলায় কন্টেইনার ইয়ার্ডের সক্ষমতা বাড়ছে
অর্থনীতি ডেস্ক
পদ্মা সেতু নির্মাণে দক্ষিণাঞ্চলের বাণিজ্যিক উন্নয়নের কথা চিন্তা করে মোংলা বন্দর সমপ্রসারণ ও আধুনিকায়নের কাজ চলছে দ্রুতগতিতে। এর অংশ হিসেবে ১ লাখ ক্ষমতাসম্পন্ন কন্টেইনার ইয়ার্ডকে সমপ্রসারণ করে ৪ লাখে পৌঁছানোর কাজ শুরু করেছে বন্দর কর্তৃপক্ষ। এর ফলে বন্দরে জাহাজ আগামন ও নির্গমন অনেকাংশে বৃদ্ধি পাবে বলে আশা করছে কর্তৃপক্ষ। মোংলা বন্দরের পরিকল্পনা বিভাগ সূত্রে জানা যায়, বার্ষিক ১ লাখ টিইউজ কন্টেইনার হ্যান্ডেলিংয়ের ক্ষমতা রয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষের। তবে প্রতি বছর সক্ষমতার মাত্র অর্ধশতাংশ ব্যবহৃত হয়। বন্দর কর্তৃপক্ষের পরিসংখ্যানে দেখা যায় ২০১৬-১৭ অর্থবছরে ২৬ হাজার ৯৫২ টিইউজ কন্টেইনার হ্যান্ডেলিং হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরে ৪২ হাজার ৯৮৯ টিইউজ এবং ২০১৮-১৯ অর্থবছরে এটি বৃদ্ধি পেয়ে ৫৭ হাজার ৭৩৫ এ দাঁড়িয়েছে। প্রতি বছর কন্টেইনার বৃদ্ধি পাওয়ায় বন্দরের সক্ষমতা বৃদ্ধির কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে সাইফ পাওয়ার পোর্ট নামের একটি প্রতিষ্ঠান পাবলিক প্রাইভেট পার্টনারশিপে এক লাখ টিইউজ ক্ষমতাসম্পন্ন কন্টেইনার হ্যান্ডেলিং ইয়ার্ড নির্মানের কাজ শুরু করেছে। ২০১৯ সালে জুলাই মাসে শুরু করে প্রায় ১৫ শতাংশ কাজ হওয়ার পর করোনায় থাবায় থমকে যায় নির্মাণকাজ। বর্তমানে কন্টেইনার ইয়ার্ড সমপ্রসারণের কাজ পুরোদমে চলছে। ৩১ অক্টোবর পর্যন্ত ৩১ ভাগ কাজ শেষ হয়েছে। মাছ ২০২১ সালের জুনে ইয়ার্ডটির নির্মাণকাজ শেষে হবে।

এ ছাড়া বন্দরের নিজস্ব উদ্যোগে আরও দুই লাখ টিইউজ কন্টেইনার হ্যান্ডেলিংয়ের জন্য ইয়ার্ড নির্মাণের কাজ শুরু অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ। এসব কাজ শেষ হলে বন্দরের সঙ্গে সংযুক্ত শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্ট, স্টিভেডরিং, শ্রমিকসহ বন্দরের ব্যাপক উন্নয়ন সাধিত হবে। সঙ্গে বিপুল পরিমাণ কর্মসংস্থানের সৃষ্টি হবে। যা দক্ষিণ পশ্চিমাঞ্চলে অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ৩০
ফজর৫:০২
যোহর১১:৪৭
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৯৩৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.