নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ২২ নভেম্বর ২০২০, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৬ রবিউস সানি ১৪৪২
পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ সহজ করার তাগিদ
অর্থনৈতিক রিপোর্টার
দেশের তৃণমুল ও বিদেশে ডিজিটাল বুথ স্থাপনের অনুমোদনকে পুঁজিবাজারের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তবে তারা বলছেন, পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ সহজ করতে ব্রোকারেজ হাউজগুলোকে বিদেশী মুদ্রায় হিসাব খোলার সুযোগ দিতে হবে। এদিকে বিশ্লেষকরা আশঙ্কা করছেন, বাজার সমপ্রসারণের সাথে সাথে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম না বাড়ালে ঝুঁকিতে পড়বেন তৃণমুলের ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

ডিজিটাল বাংলাদেশের এক দশকের যাত্রায় ব্যাংক ও আর্থিক খাতের অনেক সেবা পৌঁছেছে তৃণমূলে। মোবাইল, এজেন্ট ও বুথ ব্যাংকিং যুক্ত করেছে কয়েক কোটি গ্রামীণ মানুষকে। এর ধারাবাহিকতায় দেশের পুঁজিবাজারের স্টক ডিলার, ব্রোকাররা ইউনিয়ন, উপজেলা, জেলা এবং বিদেশে ডিজিটাল বুথের মাধ্যমে ব্যবসা সমপ্রসরাণের দাবি জানায়।

সমপ্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বুথ স্থাপনের অনুমোদন করেছে। যা পরিচালিত হবে ব্রোকারের প্রধান শাখা বা পূর্ণাঙ্গ কোনো শাখার অধীনে। বুথের মাধ্যমে পুঁজিবাজারে উল্লেখযোগ্যহারে বিনিয়োগ বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডিএসই পরিচালক শাকিল রিজভী বলেন, দূর থেকে আসতে পারেন না যারা তারা এই ডিজিটাল বুথের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। দেশের বাইরে যারা অবস্থান করছেন তারাও পুঁজিবাজারে বিনিয়োগে অংশগ্রহণ করতে পারবেন। এতে করে দেশের পুঁজিবাজার আরও বেশি সাস্টেনেবল হবে। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি সাইদুর রহমান বলেন, কম্বাইড একাউন্টের অর্থ যদি ফরেন কারেন্সিতে সহজে কনভাট করা যায় তাহলে লেনদেন বাড়বে।

বুথের মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন বাড়লে, ব্রোকারেজ হাউজগুলোর কমিশনভিত্তিক মুনাফাও বাড়বে। তবে তার মতে, ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঝুঁকি কমাতেও উদ্যোগ প্রয়োজন।

পুঁজিবাজার বিশ্লেষক সাবি্বর রহমান বলেন, আমার বড় ভয় যে এই ধরনের নেটওয়ার্ককে যদি বিস্তৃত করে দেয়া হয়। এবং সাথে সাথে যারা মার্কেট ইন্টারমিডিয়েটরি তারা যদি তাদের ডিউ রোল প্লে না করে, মানুষকে যদি ফাইনেন্সিয়ালি লিটারেট করতে না পারে তাহলে হিতে বিপরীত হবে। শেয়ারমার্কেট একটা ঝুঁকিপূর্ণ জায়গা এখানে যে সবসময় লাভ হবে বিষয়টা তা নয়। উল্লেখ্য, দেশে বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউজগুলোর মোট ৬ শতাধিক শাখা রয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ৩০
ফজর৫:০২
যোহর১১:৪৭
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৯২৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.