নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ২২ নভেম্বর ২০২০, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৬ রবিউস সানি ১৪৪২
কাবুলে দফায় দফায় রকেট হামলা ৮ বেসামরিক নিহত
জনতা ডেস্ক
আফগানিস্তানের রাজধানী কাবুলে দফায় দফায় রকেট হামলার ঘটনায় কমপক্ষে ৮ বেসামরিক নিহত এবং আরও ডজনখানেক আহত হয়েছে। গতকাল শনিবার সকালে সুরক্ষিত গ্রিন জোনে ওই হামলা চালানো হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে কমপক্ষে ২৩টি রকেট নিক্ষেপ করা হয়েছে। ওই অঞ্চলে বিভিন্ন বিদেশি দূতাবাস এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান অবস্থিত। ডজনখানেক আন্তর্জাতিক কোম্পানি এবং তাদের কর্মীদের বসবাস গ্রিন জোনে। তাই ওই এলাকায় বেশ কড়া নিরাপত্তা জারি থাকে। তারপরেও গত কয়েক মাসে গ্রিন জোন ও এর আশপাশে কয়েক দফা হামলার ঘটনা ঘটেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, সন্ত্রাসীরা এসব হামলা চালিয়েছে। একটি ছোট ট্রাক থেকে এসব রকেট নিক্ষেপ করা হয়েছে। কিভাবে ওই ট্রাকটি শহরের ভেতরে প্রবেশ করল সে বিষয়টি খুঁজে বের করতে অনুসন্ধান চালানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি। ওই মুখপাত্র জানিয়েছেন, রকেট হামলায় ৮ বেসামরিক নিহত এবং আরও ৩১ জন আহত হয়েছে।

কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামার্জও হতাহতের সংখ্যা একই বলে নিশ্চিত করেছেন। বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা হামলার কিছু ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। ফেসবুকে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবিতে ক্ষতিগ্রস্ত গাড়ি এবং ভবনে বড় গর্ত দেখা গেছে। এই হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। এমনকি তালেবানও এই হামলার দায় প্রত্যাখ্যান করেনি। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, জনসমাগম হয় এমন স্থানে তারা অন্ধভাবে হামলা চালায় না। সমপ্রতি উপসাগরীয় দেশ কাতারে তালেবানের প্রতিনিধি দলের সঙ্গে আফগান সরকার ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগেই দেশটিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটল। আফগানিস্তানে গত কয়েক মাস ধরেই এমন সহিংসতার খবর সামনে আসছে। তবে শনিবারের ওই বিস্ফোরণের ঘটনায় এখনও কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। গত সপ্তাহেও গ্রিন জোনে চার দফা রকেট হামলা চালানো হয়েছে। গত মঙ্গলবার ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার এক ঘণ্টারও কম সময়ের মধ্যেই অত্যন্ত সুরক্ষিত গ্রিন জোনে কয়েক দফা রকেট হামলা চালানো হয়। ইরাকি সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, দেশটির সরকারি ভবন এবং কূটনৈতিক এলাকা হিসেবে পরিচিত গ্রিন জোনে নিউ বাগদাদদের আল-আলফ দার জেলা থেকে রকেট হামলা চালানো হয়েছে। তবে ওই বিবৃতিতে হতাহতের খবর নিশ্চিত করা হয়নি। সে সময় নাম প্রকাশ না করা শর্তে ইরাকি কর্মকর্তারা জানান যে, ওই হামলায় কমপক্ষে দু্থজন ইরাকি নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছেন।

এদিকে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গতকাল শনিবার সকালে দুটি ছোট বোমা বিস্ফোরিত হয়েছে। তিনি জানিয়েছেন, এর মধ্যে একটি বোমা পুলিশের একটি গাড়িতে আঘাত হেনেছে। এতে এক পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। চলতি সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, গত ৬ মাসে তালেবান ৫৩টি আত্মঘাতী হামলা এবং ১ হাজার ২৫০টি বিস্ফোরণ ঘটিয়েছে। এতে ১ হাজার ২১০ বেসামরিকের মৃত্যু হয়েছে এবং আরও ২ হাজার ৫শ জন আহত হয়েছে। এর আগে চলতি মাসের শুরুতে কাবুল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হামলা চালায় একদল বন্দুকধারী। হামলায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়। এর মধ্যে অধিকাংশই ছিল শিক্ষার্থী। ওই হামলায় আরও অর্ধ শতাধিক আহত হয়েছে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ৩০
ফজর৫:০২
যোহর১১:৪৭
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:০৯
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৯৫৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.