নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, সোমবার ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২
গীতিকার-সুরকার-সিংগার
ছৈয়দ আন্ওয়ার
জনপ্রিয় গানগুলো পরিচিতি পায় সিংগারের নামে। অমুক শিল্পীর অমুক গানটা খুবই হৃদয়গ্রাহী বা আনন্দদায়ক ইত্যাদি অভিমত প্রকাশ পায় মানুষের মুখে মুখে। এমনকি গানের কথার তাৎপর্য খুঁজি তা-ও শিল্পীর নামেই। আবার গায়কির কারিশমার প্রশংসাও পায় শিল্পীই। শিল্পীকেই আমরা চিনি, জানি। কেউ কোনোদিন গানটির গীতিকারের তারিফ করি না; সুরকারকে বাহবা দিই না। অর্থাৎ যার যা প্রাপ্য তাকে তা দেয়া হয় না।

এই উদাহরণের মতো আমাদের সমাজব্যবস্থার ত্রুটির কারণে আমরা অনেক সময় সুবিচার থেকে বঞ্চিত হই। দিনকে দিন সমাজে অন্যায়-দুর্নীতি যেভাবে বাড়ছে তার প্রতিকারে নেই যথাযথ ব্যবস্থা। গত ২৮ নভেম্বর প্রথম আলো শিরোনাম করেছে_ 'দেশে সরকারি দুর্নীতি বড় সমস্যা।' আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রতিবেদন এই তথ্য দিয়েছে। দেশে অনেক বড় বড় দুর্নীতি হচ্ছে। আর্থিক খাত, স্বাস্থ্য খাত, শিক্ষা খাতের মতো গুরুত্বপূর্ণ খাতে লোপাট হচ্ছে হাজার হাজার কোটি টাকা। কদাচিৎ যাদের নাম প্রকাশ হয় তাদেরকে আমরা চিনি ঠিক ওই শিল্পীর মতো। জিকে শামীম, সম্রাট, সাবরিনা, পাপিয়ারা যাদের নেপথ্য সহযোগিতায় এত দূরে পৌঁছেছে, তাদের আমরা চিনি না। সম্রাট গ্রেফতার হওয়ার পরে বলেছিল, আমাকে যারা সম্রাট বানিয়েছে তাদের ধরুন। শুধু সম্রাট নয়, এইসব দুর্নীতিবাজদের হোতারা, গডফাদাররা সব সময়ই থাকেন আড়ালে, নিরাপদে। অনেক কায়দা করে পাপিয়াদের ঝলক দিয়ে আমাদের চোখ ঝোলসে দেয়া হয়। তাই তাদের পেছনের কাউকে আমরা খোঁজার অবকাশ পাই না। তারা ধরাও পড়ে না। দুর্নীতিও কমে না।

পুনশ্চ : রাষ্ট্রীয় পর্যায়ের দুর্নীতির পেছনে যে রাঘব-বোয়ালরা থাকেন তাদের খুঁজে বের করতে না পারলে দুর্নীতির মূলোৎপাটন সম্ভব নয়। তাই সিংগারকে নিয়ে না মেতে গডফাদারের খোঁজ করা আবশ্যক।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজানুয়ারী - ২৭
ফজর৫:২২
যোহর১২:১২
আসর৪:০৬
মাগরিব৫:৪৫
এশা৭:০০
সূর্যোদয় - ৬:৪১সূর্যাস্ত - ০৫:৪০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১০১২০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.