নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ৩ ডিসেম্বর ২০১৯, ১৮ অগ্রহায়ণ ১৪২৬, ৫ রবিউস সানি ১৪৪১
'নিরাপন' এর তদারকি কার্যক্রমে নিষেধাজ্ঞা বহাল
স্টাফ রিপোর্টার
তৈরি পোশাকের উত্তর আমেরিকাভিত্তিক ক্রেতা জোট প্রতিষ্ঠান 'নিরাপন' এর কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া ৬ মাসের নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ। গতকাল সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ এই আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিরাপনের করা আবেদন খারিজ করে এই আদেশ দেন সর্বোচ্চ আদালত। সংশ্লিষ্ট রিট আবেদনকারী পক্ষের আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। নিরাপনের পক্ষে আদালতে শুনানিতে ছিলেন আইনজীবী আহসানুল করিম। ড্রাগনের পক্ষে ছিলেন আইনজীবী শেখ ফজলে নূর তাপস ও ইমতিয়াজ মইনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা। উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্সের সদস্য প্রায় ৬০০ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ তদারক করতে গত এপ্রিলে নিরাপন নামের ওই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। এটি মূলত বিদেশি ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডের একটি উদ্যোগ। অ্যালায়েন্সের কার্যক্রম নিয়ে ২০১৭ সালে রিট করে ড্রাগন সোয়েটার লিমিটেড। এর ধারাবাহিকতায় নিরাপনের কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলে সম্পূরক আবেদন করে ড্রাগন। এই আবেদনের শুনানি নিয়ে গত ২২ অক্টোবর হাইকোর্ট রুল দিয়ে নিরাপনের কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা দেন।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নিরাপন আপিল আবেদন করে, যা আজ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ছিল।

আইনজীবী আহসানুল করিম সাংবিাদিকদের বলেন, হাইকোর্টে রুল শুনানি চলমান থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে আপিল বিভাগ নিরাপনের আবেদন খারিজ করেছে। এখন হাইকোর্টে বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তি হবে। রানাপ্লাজা ধসের পর বাংলাদেশের পোশাকশিল্পের কর্মপরিবেশ উন্নয়নে ৫ বছরের জন্য অ্যালায়েন্স গঠিত হয়। ক্রেতাদের এই জোটের অধীনে বৈদ্যুতিক, অগি্ন ও ভবনের কাঠামোগত ত্রুটি পরিদর্শনের পর সংস্কার কাজ করে ৬৫২ পোশাক কারখানা। কারখানাগুলোর সংস্কার কাজ শেষ হয় ৯৪ শতাংশ। গত ডিসেম্বরে অ্যালায়েন্স বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গোটায়। চলতি বছরের ২৯ এপ্রিল নিরাপনের যাত্রা শুরু হয়। সেদিন এক অনুষ্ঠানে নিরাপনের পক্ষ থেকে জানানো হয়, কারখানার নিরাপত্তা পর্যবেক্ষণ ও তদারকি করবে নিরাপন। নিরাপন মান নিয়ন্ত্রণ করবে। কারখানা পরিদর্শনে প্রাপ্ত ফলাফলও পর্যালোচনা করবে। ৬০ দিন অন্তর অন্তর কারখানার বিষয়ে প্রতিবেদন তৈরি করা হবে।

তৈরি পোশাক খাতের উত্তর আমেরিকার ক্রেতাজোট সংস্থা অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি (অ্যালায়েন্স) নির্ধারিত সময়ে বাংলাদেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম গুটিয়ে নিলেও চলতি বছরের শুরুর দিকে নতুনরূপে কার্যক্রম শুরু করেছে। এই নতুন প্ল্যাটফর্মটি হলো নিরাপন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১০
ফজর৫:০৮
যোহর১১:৫১
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:১১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪১৪৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.