নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ৬ ডিসেম্বর ২০১৮, ২২ অগ্রহায়ণ ১৪২৫, ২৭ রবিউল আউয়াল ১৪৪০
আচরণ বিধির বনবাস!
ছৈয়দ আন্ওয়ার
অনেক চড়াই উতরাই পেরিয়ে নির্বাচন অংশগ্রহণমূলক হতে যাচ্ছে। কিন্তু গ্রহণযোগ্য তথা অবাধ ও সুষ্ঠু নির্বাচন আর অংশগ্রহণমূলক নির্বাচন কি এক কথা? নির্বাচন কমিশনের পক্ষ থেকে যে সমসুযোগের কথা বলা হচ্ছে বাস্তবতার সাথে কি তার মিল আছে? প্রতিটি ক্ষেত্রে নির্বাচনী বিধির লঙ্ঘন দেখে মনে হচ্ছে আসলে নির্বাচনের আচরণ বিধি মনে হয় বনবাসে গেছে!

কেউ কেউ রাষ্ট্রের টাকা খরচ করে নির্বাচনের বিজ্ঞাপন প্রচার করছে। অনেকে এমপি পদে বহাল থেকেই এমপি নির্বাচনে দাঁড়িয়েছেন এবং যার যতটুকু ক্ষমতা আছে তার অপব্যবহার করতে অনেকেই পিছপা নন। ফলে গদিনসীনদেন আচরণ বিধিতে নৈরাজ্যের হাওয়া স্পষ্ট। অবশেষে মনোনয়ন বাতিলেও তার ছাপ পড়েছে। দেখা গেছে, ঐক্যফ্রন্ট অভিযোগ করেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা ঋণখেলাপি হয়েও নির্বাচনে অংশগ্রহণের বৈধতা পেয়ে যাচ্ছেন। অপরদিকে বিরোধী জোটের প্রার্থীদের ঋণ তাদের চেয়ে অনেক কম হলেও বিরোধী দলের অনেকের ভাগ্যেই জোটেনি বৈধতা। ফলে মনোনয়ন বাতিলের ক্ষেত্রে একই মানদ- নিয়ে রয়েছে ব্যাপক সংশয়।

পুনশ্চ : নির্বাচনী আচরণ বিধিকে বনবাসে দিয়ে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের প্রত্যাশা সুদূরপরাহত। সাজানো কোনো বিষয়কে রূপদান আর জনরায়ের ফলাফল কখনো এক হয় না।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১৭
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২৫৪০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata@dhaka.net
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.