নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ৬ ডিসেম্বর ২০১৮, ২২ অগ্রহায়ণ ১৪২৫, ২৭ রবিউল আউয়াল ১৪৪০
নওয়াপাড়ায় নৌযান শ্রমিকদের দুই দিন কর্মবিরতিতে ব্যবসা-বাণিজ্য স্থবির
অভয়নগর (যশোর) প্রতিনিধি
নওয়াপাড়ায় নৌযান শ্রমিকদের কর্মবিরতির দ্বিতীয় দিনে শিল্প-বাণিজ্য নগরী নওয়াপাড়ায় ব্যাংক লেনদেন অর্ধেকে নেমে এসেছে। চারশতাধিক ঘাটে লোড আন লোডের কাজ বন্ধ রয়েছে। বন্দরে অবস্থানকৃত ৩শ'৩৬টি নৌযানের তিন হাজার শ্রমিক-কর্মচারী বেকার বসে আছে। অপরদিকে ঘাটে লোড আনলোডের কাজে কর্মরত প্রায় ১৫

হাজার হ্যান্ডলিং শ্রমিকের কাজে ভাটা পড়েছে। বিষয়টি দ্রুত নিষ্পত্তির জন্য প্রশাসন ব্যাপক তৎপরতা চালাচ্ছে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের নের্তৃবৃন্দা জানান, কর্মবিরতি পালনের দ্বিতীয় দিন বুধবার সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনুরজ্জামান তাদের সাথে বৈঠক করেছেন। বৈঠকে তাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেন। আজ(বৃহস্পতিবার) খুলনায় অভ্যান্তরীণ নৌ পরিবহন মালিক সমিতির দপ্তরে এ বিষয়ে বৈঠকে হবে। বৈঠকে উপস্থিত থাকবেন জাহাজ মালিক সমিতি, নওয়াপাড়া সার, খাদ্যশস্য, কয়লা ব্যবসায়ী মালিক সমিতি, নওয়াপাড়া হ্যান্ডলিংক শ্রমিক নেতৃবৃন্দ, অভ্যন্তরীণ নৌ বন্দর কর্তৃপক্ষ ও প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ। বৈঠক ফলপ্রসূ হলে কর্মবিরতি স্থগিত হবে বলে নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন। কর্মবিরতির দ্বিতীয় দিনেও শ্রমিকেরা তাদের নওয়াপাড়া অফিস মিলনায়তনে প্রতিবাদ সভা করেছেন। বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশনের খুলনা শাখার যুগ্ম সম্পাদক মাস্টার ফারুক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- কেন্দ্রীয় নেতা বাহারুল ইসলাম বাহার, নওয়াপাড়া শাখার সদস্য সচিব নিয়ামুল ইসলাম রিকো, মাস্টার হাসান আলী, জামাল হোসেন ,ইলিয়াজ হোসেন, মোস্তফা মাস্টার,হানিফ ড্রইভার প্রমুখ।

অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাহিনুজ্জামান জানান, নৌযান শ্রমিক নেতৃবৃন্দের সাথে বুধবার সকালে বৈঠক হয়েছে। বৈঠকে তাদের বাদি মেনে নেয়া হয়েছে। এ জন্য নওয়াপাড়া নৌ বন্দর কর্মকতাকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার খুলনায় নৌ পরিবহন মালিক সমিতির দপ্তরে বৈঠকের পর আন্দোলন স্থগিত হবে বলে তিনি সংবাদিকদের জানান। অভয়নগর থানার অফিসার ইনচার্জ আলমঙ্গীর হোসেন জানান, আমরা এক জন ছিনতাইকারীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছি। এধরনের ঘটনা যাতে আর না ঘটে সে জন্য পুৃলিশ প্রশাসন ব্যপক তৎপর রয়েছে।

এদিকে দুই দিনের কর্মবিরতি পালনে শিল্প বাণিজ্য নগর নওয়াপাড়া মোকামে সরা, খাদ্য শষ্য ও কয়লার বেচা কেনায় ভাটা পড়েছে। ব্যবসায়িরা জানিয়েছেন, বেচা কেনা অর্ধেকে নেমে এসেছে। নওয়াপাড়ার আ্ই এফ আই সি ব্যাংক শাখার ব্যবস্থাপক জানান, আমার শাখায় প্রতিদিন ২০/২৫ কোটি টাকার লেনদেন হয়। আজ লেনদেন হয়েছে ১২/১৩ কোটি টাকা। তিনি মন্তব্য করেন, এভাবে চলতে থাকলে ব্যবসা বাণিজ্যে ব্যাপক ক্ষতি হবে।

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর সন্ধ্যায় নওয়াপাড়ার ভাঙ্গাগেট এলাকায় অবস্থিত পরশ অটো রাইস মিলের নিজস্ব ঘাটে অবস্থানরত এমভি রাইসা সিমান্ত-২ জাহাজে ডাকাতি সংঘটিত হয়। ডাকাতেরা জাহাজের একজন শ্রমিকে ছুরিকাহত করে নগদ টাকা মোবাইল ফোনসহ মালামাল লুটে নেয়। অব্যাহতভাবে এ ধরনের ঘটনা ঘটছে বলে তারা দাবি করেন। এর প্রেক্ষিতে গত মঙ্গলবার থেকে ১৩ দফা দাবি আদায়ের লক্ষে শ্রমিকরা এ কর্মবিরতি পালন করে আসছে। এছাড়া অপরিকল্পিতভাবে নদী ড্রেজিং করায় জাহাজ চলাচলে বিঘ্ন সৃষ্টি, নদী দখলের কারণে জলাশয় সংকীর্ণ হওয়া, অবৈধভাবে লাইটারেজ ইউনিয়ানের নামে চাঁদাবাজি, ঘাটে জেটি ও পানি ব্যবস্থাপনা করে জাহাজ সঠিক জায়গায় ভেড়ানো, ঘাটে জায়গার সংকুলান না হওয়ায় নদীর ওপর পাড়ে জাহাজ ভেড়ালে হাজার টাকা চাঁদা প্রদান, ঘাটে লোড আনলোড কাজে সিঁড়ির ব্যবস্থা করা, খুলনা থেকে বন্দর কর্তৃপক্ষের সিরিয়াল নির্ধারণ, অভয়নগর থানা ভবনের বিপরীত পাশে নদীর মধ্যে নিমজ্জিত একটি মন্দির অপসারণ, নৌ-নিরাপত্তা জোরদারসহ ১৩ দফা দাবি আদায়ের জন্য এই কর্মবিরতি পালন শুরু হয়েছে। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি বাহারুল ইসলাম বাহার জানান, আগামী তিনদিনের মধ্যে এসব দাবি মানা না হলে খুলনা নৌবন্দর ও মোংলা সমুদ্র বন্দরসহ দেশের সকল বন্দরে একযোগে কর্মবিরতি পালন করা হবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীনভেম্বর - ১২
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৩৩৮.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। উপদেষ্টা সম্পাদক : মোঃ শাহাবুদ্দিন শিকদার। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.