নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বৃহস্পতিবার ৪ ফেব্রুয়ারি ২০২১, ২১ মাঘ ১৪২৭, ২১ জমাদিউস সানি ১৪৪২
এবার সু চির বিরুদ্ধে মামলা ১৪ দিনের রিমান্ডে
ক্ষমতাসীন দলের অধিকাংশ নেতা গ্রেফতার
জনতা ডেস্ক
মায়ানামারে গ্রেফতার নেত্রী অং সান সু চির বিরুদ্ধে মামলা করা হয়েছে। অবৈধভাবে যোগাযোগ সরঞ্জামাদি আমদানির অভিযোগে এ মামলা দায়ের করে পুলিশ। জিজ্ঞাসাবাদের জন্য সু চিকে ১৪ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। এছাড়াও মায়ানমারের বিভিন্ন অঞ্চলে অং সান সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) পার্টির বিভিন্ন অফিসে অভিযান চালানো হয়েছে। গতকাল বুধবার ফেসবুকে দেয়া এক বিবৃতিতে এনএলডি এ অভিযোগ করে। এ সময় জোর করে প্রবেশের পাশাপাশি নথি, কম্পিউটার ও ল্যাপটপ নিয়ে যাওয়া হয়েছে বলেও জানানো হয়। গত মঙ্গলবার থেকে এসব অভিযান শুরু করা হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। গত সোমবার ভোরে নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে নেয় মায়ানমারের সেনাবাহিনী। রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, মায়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চিসহ তাদের অধিকাংশ নেতৃবৃন্দকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে গতকাল বুধবার মামলা করা হয়েছে। অবৈধভাবে যোগাযোগ সরঞ্জামাদি আমদানির অভিযোগে এ মামলা দায়ের করে পুলিশ। পুলিশ জানিয়েছে, এ মামলায় তদন্তের জন্য তাকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আটকে রাখা হবে।

আদালতে ৭৫ বছর বয়সী সু চির বিরুদ্ধে পুলিশ যে নথি উপস্থাপন করেছে সেখানে বলা হয়েছে, রাজধানী নেপিডোতে এই নেত্রীর বাড়িতে তল্লাশির সময় ওয়াকি-টকি রেডিও পাওয়া গেছে। তারা বলছে, এই রেডিওগুলো অবৈধভাবে আমদানি করা হয়েছে এবং অনুমতি ছাড়া ব্যবহার করা হচ্ছিল।

প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদ, প্রমাণাদি এবং জিজ্ঞাসাবাদের পর বিবাদীর জন্য আইনি উপদেষ্টা নিয়োগে সু চির আটকাদেশের অনুমতি চেয়েছে পুলিশ। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টের বিরুদ্ধে দুর্যোগ ব্যবস্থাপনা আইনে মামলা করা হয়েছে।

অপরদিকে, ক্ষমতাচ্যুত কাউন্সিলর অং সান সু চির বিরুদ্ধে চার্জ গঠন করেছে মায়ানমারের একটি আদালত। তার বিরুদ্ধে আমদানি ও রপ্তানি আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়েছে। ওই মামলায় তার ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল বুধবার সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা নির্ভরযোগ্য তথ্য পেয়েছি যে, দাখিনাথিরি আদালত আমদানি-রফতানি আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় রিমান্ড মঞ্জুর করেছে। তিনি আরো জানিয়েছেন, দেশের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি উইন মিন্ট দুর্যোগ ব্যবস্থাপনা মামলায় ইতোমধ্যে পুলিশি রিমান্ডে রয়েছেন।

প্রসঙ্গত, সোমবার মায়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ২০২০ সালের ৮ নভেম্বরের নির্বাচনে ভোট জালিয়াতের অভিযোগ নিয়ে এনে ফল প্রত্যাখ্যান করেছিল সেনাবাহিনী। এ নিয়ে সরকারের সঙ্গে বিবাদের জের ধরে গত সপ্তাহেই অভ্যুত্থানের হুমকি দেয়া হয়েছিল। নির্বাচনে বিজয়ী অং সান সু চিসহ তার দলের নেতাদের গৃহবন্দি করে রাখা হয়েছে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুলাই - ৩১
ফজর৪:০৪
যোহর১২:০৫
আসর৪:৪৩
মাগরিব৬:৪৫
এশা৮:০৫
সূর্যোদয় - ৫:২৭সূর্যাস্ত - ০৬:৪০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১৭৪২৬.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.