নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১০ ফাল্গুন ১৪২৭, ১০ রজব ১৪৪২
বাগমারায় মাছের ট্রাক ও মাটির ট্রাক গিলে খাচ্ছে রাস্তাঘাট
রাজশাহী থেকে নাজিম হাসান
সরকার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করেছে রাস্তা আর এই রাস্তা নিমিষেই ধুলোয় মিসিয়ে দিচ্ছে ব্যক্তির স্বার্থে ব্যবহৃত দানবীয় যানবাহন মাছ ও মাটির ট্রাক। রাজশাহীর বাগমারা উপজেলাব্যাপী দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ এসব যানবাহন। তারা ভেঙে চুড়ে একাকার করে ফেলছে সরকারের বিভিন্ন সংস্থার নির্মিত নতুন নতুন রাস্তা-ঘাট। বিষয়টি যেন দেখার কেউ নেই। তারা প্রশাসনের নাকের ডগায় শুধু মাত্র ব্যক্তি স্বার্থেই সরকারের এমন কোটি কোটি টাকা ক্ষতি সাধন করে চলছেও কেউ তাদের বাঁধা দিচ্ছে না। সম্প্রতি বাগমারা উপজেলার বিভিন্ন এলাকার রাস্তা ঘুরে এমন ভয়াবহ চিত্রই লক্ষ্য করা গেছে।

স্থানীয়রা জানান, এখন শুস্ক মৌসুমে বাগমারা উপজেলার বিভিন্ন এলাকায় শুরু হয়েছে পুকুর দিঘী খননের মহোৎসব। যে যার মতো পারছে শত শত বিঘা দুই তিন ফসলি জমি পুকুর খনন করছে। সবচেয়ে বেশি পুকুর দিঘী খনন হচ্ছে উপজেলা যশোর বিলে। পুকুর খননের এসব মাটি বিক্রি হচ্ছে বিভিন্ন ইটভাটায়। আর এসব মাটি পরিবহণ করা হচ্ছে অবৈধ যানবাহনে যার স্থানীয় নাম কাঁকড়া। এই কাঁকড়াতে করে মাটি পরিবহণের ফলে সদ্য নির্মিত রাস্তা ঘাট ভেঙে চুড়ে একাকার হয়ে যাচ্ছে। উপজেলার ভবানীগঞ্জ টু তাহেরপুর রাস্তা, তাহেরপুর টুু শিকদারি রাস্তা, ভবানীগঞ্জ-গাঙ্গোপাড়া রাস্তা, ভবানীগঞ্জ মোহনগঞ্জ রাস্তা এবং মোহনগঞ্জ টু তাহেরপুর রাস্তাসহ গোটা উপজেলার এমন কোন রাস্তা নেই যেখানে মাটির ট্রাকের অবাধ চলাচল নেই। ভবানীগঞ্জ বাজারের সিএনজি চালকরা জানান, আগে নতুন রাস্তা নির্মাণ হলে ৪/৫ বছর সেই রাস্তা দিয়ে নির্বিগ্নে চলাচল করা যেত। আর এখন নতুন রাস্তা নির্মাণের ২/৩ মাসের মধ্যেই মাটির ট্রাক ও মাছের ট্রাক চলাচল করায় রাস্তা ভেঙেচুড়ে একাকার হয়ে যাচ্ছে। তারা জানান, এসব ট্রাকে অতিরিক্ত মাটি তুলে নিয়ে যাওয়ার ফলে রাস্তায় যত্রতত্র মাটি পড়ে বিভিন্ন যানবাহনের মারাত্মক সমস্যার সৃষ্টি হচ্ছে। ওই মাটি পড়ার ফলে অনেক যানবাহন দুর্ঘটনায় পতিত হচ্ছে।

তবে সিএনজি চালকসহ অন্যান্য যানবাহনের চালক ও সাধারণ পথচারীরা অবিলম্বে এসব মাটির ট্রাক চলাচল নিয়ন্ত্রণ করতে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন। এসব মাটির ট্রাক ছাড়াও উপজেলাব্যাপী রাস্তার ক্ষতি সাধন করে চলাচল করছে মাছ পরিবহণের ট্রাকগুলো।

স্থানীয়রা জানান, বাগমারা থেকে প্রতিদিন ঢাকাসহ দেশের বিভিন্ন বড় বড় শহরে মাছ নিয়ে চলাচল করে প্রায় দেড় শতাধিক মাছের ট্রাক। এসব ট্রাকে অতিরিক্ত পানি তোলার ফলে ট্রাকগুলো চলাচলের সময় পানি ছিটকে রাস্তায় পড়ে তা রাস্তার ব্যাপক ক্ষতি সাধন করে চলেছে। এছাড়া ট্রাকের পানি রাস্তায় পড়ে থাকায় পথ চলতে গিয়ে বয়স্ক মানুষ পা পিছলে গিয়ে মারাত্মক জখম হচ্ছেন। এভাবে মাছের ট্রাকের পানি রাস্তায় পড়ে সবচেয়ে বেশি রাস্তা ভেঙে গর্তের সৃষ্টি হয়ে যানচলাচলে বিগ্ন সৃষ্টি হচ্ছে ভবানীগঞ্জের ব্র্যাক মোড় ও পল্লী বিদ্যুতের সাব স্টেশন এলাকায়। এসব এলাকায় মাছের ট্রাকের পানি পড়ে ভবানীগঞ্জ তাহেরপুর রাস্তায় চলাচল এখন মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ১৫
ফজর৩:৫২
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৬
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:১৬সূর্যাস্ত - ০৬:৩১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১১১৬৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.