নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১০ ফাল্গুন ১৪২৭, ১০ রজব ১৪৪২
১০ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে সিঙ্গাপুর
স্টাফ রিপোর্টার
বাংলাদেশ থেকে ১০ হাজার শ্রমিক নেবে সিঙ্গাপুর। আর ইউরোপের দেশ রোমানিয়া নিতে পারে অতিরিক্ত দুই হাজার বাংলাদেশি শ্রমিক। গতকাল সোমবার নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপে করোনা পরবর্তী শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিকদের চাহিদা সংক্রান্ত ওই তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

মন্ত্রী বলেন, আজকেই (সোমবার) সুখবর দুটি পেলাম। কোভিড পরিস্থিতির মধ্যে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশিরা ফেরত এসেছে, কিন্তু এরমধ্যে সিঙ্গাপুর আমাদের জানিয়েছে, তারা এখান থেকে ১০ হাজার শ্রমিক নেবে। তবে কোনো কোনো খাতে ওই শ্রমিকদের কর্মসংস্থান হবে সে সম্পর্কে আরো আলাপ-আলোচনা হবে বলে জানান তিনি। মন্ত্রী বলেন, বিভিন্ন খাতেই তারা লোক নেবে। আব্দুল মোমেন বলেন, রোমানিয়ায় আমরা নতুন মিশন খুলেছি এবং সেখান থেকে আমাদের জানানো হয়েছে দেশটির হালাল খাবার ফ্যাক্টরিগুলোতে কিছু লোকের চাহিদা আছে। তারা বাংলাদেশি শ্রমিক নিতে চায়। সেখানে দুই হাজার বাংলাদেশির

কর্মসংস্থান হতে পারে বলে আশা করেন তিনি। সিঙ্গাপুরের শ্রমবাজার বিষয়ে মন্ত্রী মোমেন আরো বলেন, সিঙ্গাপুরে আমাদের মিশন গড়ে পাঁচ শতাধিক ওয়ার্ক পারমিট ইস্যু করছেন। এটা সুখবর, আমরা এটা সবার সঙ্গে শেয়ার করতে চাই। পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুরে সব মিলিয়ে ১ লাখ ৩০ হাজারের মতো বাংলাদেশি রয়েছেন। সিঙ্গাপুরের কর্ম-পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে মন্ত্রী বলেন, সিঙ্গাপুরে যারা কাজ করে, মোটামুটি তাদের অভিযোগ-আপত্তি খুব একটা থাকে না। করোনা মহামারীর কারণে বৈদেশিক কর্মস্থান কমে যাওয়ায় দেশে যে উদ্বেগ তৈরি হয়েছে তার প্রেক্ষাপটে মন্ত্রী বলেন, আমরা শুরু থেকেই তৎপর রয়েছি। সরকার নতুন নতুন কর্মসংস্থানের উদ্যোগ নিচ্ছে। আমরা আমাদের মিশনগুলোকে আগেই বলেছিলাম, আপনারা আমাদের লোকদের গেইনফুল এমপ্লয়মেন্টের জন্য চেষ্টা করুন। তারা চেষ্টা করেছেন বলেই এখন সুখবরগুলো আসছে।

নতুন করে বাংলাদেশ মিশন খোলা ইউরোপের দেশ রোমানিয়ার শ্রমবাজার বিষয়ে মন্ত্রী মোমেন বলেন, সমপ্রতি রোমানিয়াতে প্রায় ১৪০০ বাংলাদেশি গেছেন। তারা বিভিন্ন কাজ করেন। মজার কথা শুনলাম রোমানিয়াতে মুরগি হালাল করার ফ্যাক্টরিতে বাংলাদেশি শ্রমিকের চাহিদা রয়েছে। ওরা জার্মানি, ফ্রান্স এগুলোতে হালাল মাংস পাঠায়। তারা সে ধরনের লোক খুঁজতেছে। এটা খুবই আগ্রহ উদ্দীপক। প্রবাসী কর্মীদের সহনশীলতার প্রশংসা করে মন্ত্রী বলেন, আমাদের লোকজন কোথাও গেলে কোনো না কোনোভাবে কাজের ব্যবস্থা করে নেয়। মহামারী শেষের অপেক্ষায় প্রবাসী কর্মীরা যেন 'কষ্ট করে' হলেও বিদেশে থেকে যান, সে আহ্বান রেখেছিলেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা খুব করে চাচ্ছিলাম, আমাদের প্রবাসীরা যেন বিদেশে থাকে। আমি নিজেও ভিডিও মারফত অনুরোধ করেছি, প্রবাসীদেরকে, আল্লাহর ওয়াস্তে এই আপদকালীন সময়ে পারলে থেকে যান, কষ্ট করে। এরপর সুযোগ আসবে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীজুন - ২০
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১২৬৮৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.