নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার ১৬ মে ২০১৮, ২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৯ শাবান ১৪৩৯
৩৬ কোম্পানির পণ্য মানহীন : শিল্পমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার
রমজান মাসে বেশি ব্যবহৃত খাদ্য ও পানীয়ের ১৫টি পণ্য এবং ২১ প্রতিষ্ঠানের তৈরি পণ্য বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর মানদ-ে মানহীন বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। গতকাল মঙ্গলবার সকালে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, রমজান মাসে নির্ভেজাল খাদ্য ও পানীয় সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ইফতার ও সেহরিতে অধিক পরিমাণে ব্যবহৃত ২৪ ধরনের খাদ্য পণ্যের মোট ২৮৬টি নমুনা আগাম সংগ্রহ করে বিএসটিআইয়ের ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ইতোমধ্যে ১৭৫টি নমুনার রিপোর্ট পাওয়া গেছে। এর মধ্যে ১৩৯টি নমুনা কৃতকার্য এবং ৩৬টি অকৃতকার্য হয়েছে। বাকি ১১১টি নমুনা পরীক্ষাধীন রয়েছে। যেসব প্রতিষ্ঠানের নমুনা পরীক্ষায় অকৃতকার্য হয়েছে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি ব্যবস্থা নেয়া হচ্ছে। তিনি আরো জানান, আসন্ন রমজানে ঢাকাসহ সারাদেশে নিয়মিত ভেজালবিরোধী অভিযান পরিচালনা করবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ভোক্তাদের ভেজালমুক্ত খাদ্য এবং পণ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে এ অভিযান পরিচালনা করা হবে। এছাড়াও রমজানে অতীতের মতো এবারও জেলা প্রশাসন, র‌্যাব, ডিএমপি ও এপিবিএন-এর যৌথ উদ্যোগে এ মোবাইল কোর্ট পরিচালিত হবে। মোবাইল কোর্ট পরিচালনায় আদালতের নিষেধাজ্ঞা আছে। কিছু দিনের জন্য এই নিষেধাজ্ঞা এখন স্থগিত আছে। তবে তারা মোবাইল কোর্ট চালু রাখার চেষ্টা করবেন। কারণ এছাড়া ভেজাল নিয়ন্ত্রণ করা যাবে না।

অনুষ্ঠানে বিএসটিআইয়ের পরিচালক ইঞ্জিনিয়ার এস এম ইসাহাক আলী অকৃতকার্য পণ্যগুলো নাম তুলে ধরেন। মানহীন এসব পণ্যগুলো হচ্ছে- ড্যানিশ লাচ্ছা সেমাই, বগুড়া স্পেশাল ঘি, অরিজিনাল বাঘাবাড়ী ঘি, আফতাব মিল্ক, ঢাকা প্রাইম পাস্তুরিত দুধ, ফার্ম ফ্রেশ মিল্ক (পাস্তুরিত দুধ), ফার্টিফাইড সয়াবিন তেল- কোড-ডি (ড্রাম), ফার্টিফাইড সয়াবিন তেল- কোড-জি (ড্রাম), ফার্টিফাইড পাম অলিন- কোড-এইচ (ড্রাম), ফার্টিফাইড সয়াবিন তেল- কোড-আই (ড্রাম), ফার্টিফাইড পাম অলিন- কোড-জে (ড্রাম), ফার্টিফাইড সয়াবিন তেল- কোড-কে (ড্রাম), ফার্টিফাইড পাম অলিন- কোড-এল (ড্রাম), ফার্টিফাইড সয়াবিন তেল- কোড-এম (ড্রাম), ফার্টিফাইড সয়াবিন তেল- কোড-পি (ড্রাম)।

এছাড়া ২১টি কারখানায় আকস্মিক অভিযান চালান তারা সেসব কারখানায় উৎপাদিত পণ্যে মান ঠিক নাই বলে জানান ইসাহাক আলী। কারখানাগুলো হচ্ছে- পুরানা পল্টনের রাজিব এন্টারপ্রাইজ, মতিঝিলের আলহেরা এন্টারপ্রাইজ, মিরপুরের ঢাকা ওয়াসা, মিরপুরের এন এম এন্টারপ্রাইজ, বাড্ডার এ ওয়ান ফুড অ্যান্ড বেভারেজ, তেজগাঁওয়ের সমকাল ক্যান্টি, তেজগাঁয়ের ভূমি রেজিস্ট্রি অফিস ক্যান্টিন, গুলশান-১ এর লাইটিং প্যালেস, গুলশান-২ এর আল নূর রেস্তোরাঁ, বারিধারার মিতু-মুক্তা হোটেল, বাড্ডার নীল ফাস্ট ফুড অ্যান্ড রেস্টুরেন্ট, গুলশানের মেজবান রেস্টুরেন্ট, শেরেবাংলা নগরের শিউলি হোটেল, তেজগাঁওয়ের বধুয়া হোটেল অ্যান্ড সুইটস, মালিবাগের ইউনিক ফাস্ট ফুড, তেজগাঁওয়ের অন্তর ড্রিংকিং ওয়াটার, তেজগাঁওয়ের ফেইথ ড্রিকিং ওয়াটার, দক্ষিণখানের এঙ্মি ফুড অ্যান্ড বেভারেজ, মিরপুর-২ এর মাশাল্লা হেলথ ডেভেলপমেন্ট কোং, মর্নডিউ পিওর ড্রিংকিং ওয়াটার এবং রাজারবাগের নীল গিরি মার্কেটিং কোং।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২২
ফজর৪:৪৪
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩০
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৫
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১৩৯৪৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.