নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ২০ জুলাই ২০২১, ৫ শ্রাবণ ১৪২৮, ৯ জিলহজ ১৪৪২
দুর্যোগে ত্যাগের মহিমায় ভাস্বর হোক ঈদুল আজহা
ছৈয়দ আন্ওয়ার
বৈশ্বিক মহামারী করোনাভাইরাস মানুষের ভবিষ্যৎকে অনিশ্চিত করে তুলেছে। এরই মধ্যে সময়ের পরিক্রমায় হাজির হয়েছে আমাদের মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল আজহা। হযরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ। আল্লাহ্ রাব্বুল আলামীনের নির্দেশে হযরত ইব্রাহিম (আ.) তাঁর প্রাণপ্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.)কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। এই অনন্য ঘটনার স্মরণে কোরবানি প্রচলিত হয়। তাই শত বাধা উপেক্ষা করে জীবন বাজি রেখে মুসলমানরা তাদের উৎসব পালনে করণীয় করতে ব্যস্ত হয়ে পড়ে। তবে সবাইকে মনে রাখতে হবে ঈদুল আজহার সবচেয়ে প্রধান মর্মার্থকে গুরুত্ব দেয়া। আর তা হলো ত্যাগ। ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার প্রতীকী হলো_ পশু কোরবানি। যার মধ্য দিয়ে দুনিয়াবি অহঙ্কার, দম্ভ, লোভ, লালসাসহ সকল প্রকার কুপ্রবৃত্তিকে কোরবান করার প্রয়াস। নিজের ভিতরের পশুত্বকে হত্যা করে মানবতার জন্য নিবেদিত থাকার নামই কোরবানি।

বিশ্বব্যাপী চলমান দুর্যোগে মানবতার তরে কে কতটা ত্যাগী তা এই ঈদুল আজহায় নজির স্থাপন করার সুযোগ সৃষ্টি হতে পারে। কোরবানি সমাজে বা এলাকায় খ্যাতি অর্জনের জন্য নয়, এর উদ্দেশ্য ত্যাগের সামর্থ্যকে বলিয়ান করা। সমাজের গরিব-দুঃখীদের প্রতি সৌহার্দ্য-ভালোবাসার একটি অংশও আমরা কোরবানির মধ্য দিয়ে পালন করতে পারি। গরিব-দুঃখীরা যদি মাংস পেয়ে খুশি হয়, চামড়ার অর্থ যদি কোনো গরিবের উপকারে আসে সেটাও ত্যাগের মহিমায় উদ্ভাসিত।

পুনশ্চ : মানুষ একে অপরের প্রতি দয়ালু হবে, সমব্যথী হবে, সহমর্মী হবে তবেই মানুষে মানুষে ভালোবাসার বন্ধন জোরদার হবে। এতেও রয়েছে ত্যাগের শিক্ষা যা ঈদুল আজহার অন্যতম প্রধান শিক্ষা। করোনার এই দুর্যোগে মানুষ মানুষের জন্য কতটা ত্যাগ করতে প্রস্তুত তার পরীক্ষা হতে পারে ঈদুল আজহা পালনের মধ্য দিয়ে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের নামাজের সময়সূচীজুলাই - ২৯
ফজর৪:০৩
যোহর১২:০৫
আসর৪:৪৩
মাগরিব৬:৪৬
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:২৬সূর্যাস্ত - ০৬:৪১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২০৪৬৯.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.