নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, মঙ্গলবার ২০ জুলাই ২০২১, ৫ শ্রাবণ ১৪২৮, ৯ জিলহজ ১৪৪২
নতুন টাকায় আগ্রহ নেই গ্রাহকদের
অর্থনৈতিক রিপোর্টার
ঈদের বাড়তি আনন্দ এনে দেয় নতুন টাকা। বিশেষ করে ঈদ সালামিতে নতুন টাকার জুড়ি নেই। আর গ্রাহকদের জন্য প্রতি ঈদে নতুন টাকার সরবরাহ রাখে ব্যাংক। তবে মহামারী করোনার কারণে গত ঈদের (ঈদুল ফিতর) মতো এবারও নতুন টাকার জন্য নির্দিষ্ট বুথ রাখেনি কেন্দ্রীয় ব্যাংক। গ্রাহকদের জন্য ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হচ্ছে এসব টাকা। অন্যদিকে ব্যাংক লেনদেনে শেষ মুহূর্তে গ্রাহকের উপস্থিতি চোখে পড়লেও নতুন টাকার প্রতি আগ্রহ কম গ্রাহকের। ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, দিনের অন্যান্য লেনদেনের জন্য গ্রাহক এলেও নতুন টাকার গ্রাহক কম। ঈদের আগ মুহূর্ত হলেও করোনার কারণেই এবার গ্রাহক প্রয়োজন ছাড়া ব্যাংকমুখী হচ্ছেন না।

রাজধানীর দুই সিটি কর্পোরেশনের পশুর হাট সংলগ্ন ব্যাংকের শাখায় বিশেষ ব্যবস্থায় ঈদের আগের দুই দিন গতকাল সোমবার ও আজ মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত ব্যাংক কার্যক্রম চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি পশুর হাটে অস্থায়ী বুথ স্থাপনেরও পরামর্শ দেয়া হয়েছে। পশু ব্যবসায়ীদের ব্যাংকিং লেনদেনের সুবিধার্থে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার বিভিন্ন ব্যাংকের কর্মকর্তারা জানান, এবার লকডাউনে ঈদের পর সরকারি ছুটি কম হওয়ায় অনেকেই শহরে থেকে যাচ্ছেন। সাধারণত গ্রামে গেলে নতুন টাকা তারা সঙ্গে করে নিয়ে যান ঈদ সালামি দেয়ার জন্য। আর যারা রাজধানীর স্থায়ী বাসিন্দা তারাও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রয়োজন ছাড়া ব্যাংকমুখী হচ্ছেন না। সোনালী ব্যাংক মধ্য বাড্ডা শাখার এক কর্মকর্তা বলেন, গ্রাহক ব্যাংকে আসছেন স্বাভাবিক লেনদেনের জন্য। নতুন টাকার প্রতি তেমন আগ্রহ নেই। তবে যারা নিচ্ছেন তারা সবাই ২০০ টাকার নোট নিচ্ছেন। আমরাও গ্রাহকদের চাহিদা মতো দিতে চেষ্টা করছি।

উল্লেখ্য, ৩০ হাজার কোটি টাকার বেশি নতুন নোট প্রস্তুত রাখা হয়েছে। নতুন নোটের মধ্যে রয়েছে দুই, ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ১০০০ টাকার। প্রতিদিনই চাহিদার আলোকে ব্যাংকগুলোকে সরবরাহ করা হচ্ছে নতুন নোট। এর আগে গত ঈদুল ফিতর উপলক্ষে ১৪ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছিল কেন্দ্রীয় ব্যাংক। গত বছরও বাংলাদেশ ব্যাংক থেকে নতুন টাকা দেয়া হয়নি। মূলত করোনার কারণে স্বাস্থ্যবিধির কথা বিবেচনায় রেখেই ওই সময়ে নতুন টাকা দেয়া হয়নি কাউন্টার থেকে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের নামাজের সময়সূচীজুলাই - ২৭
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২০২৩৪.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.