নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ৩১ জুলাই ২০২০, ১৬ শ্রাবণ ১৪২৭, ৯ জিলহজ ১৪৪১
করোনা সঙ্কট
অলস সময় কাটাচ্ছেন আমতলীর কামার শিল্পীরা
আমতলী (বরগুনা) প্রতিনিধি
ঈদুল আজহার বাকি আর মাত্র এক দিন। ঈদুল আজহাকে সামনে রেখে কামার শিল্পীদের লোহার যন্ত্রপাতি তৈরিতে রাতভর ব্যস্ত সময় কাটানোর কথা থাকলেও তারা এখন অলস সময় কাটাচ্ছেন। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে আমতলী-তালতলীর অধিকাংশ মানুষের পশু কোরবানিতে আগ্রহ নেই। তাই কামার শিল্পীদের বেহাল অবস্থা।

কোরবানির গবাদিপশু জবাই করতে এবং মাংস তৈরিতে দা, কুঠার, ছুড়ি, চাপাতি ও কাটারী বেশি প্রয়োজন। এ যন্ত্রপাতি তৈরিতে আমতলী-তালতলী উপজেলা ও হাট বাজারের কামার পাড়ায় কামার শিল্পীরা রাতভর টুংটং শব্দে ব্যস্ত থাকার কথা ছিল। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে কাজ কম থাকায় এখন তারা অলস সময় কাটাচ্ছেন। কাজ নেই বললেই চলে বলে জানান, কামার শিল্পী গৌরঙ্গ কর্মকার। গত মঙ্গলবার আমতলী কামারপাড়া ঘুরে দেখাগেছে, কামার কারিগড়রা দা, বটি, কুঠার, কাটারী ও ছেনিসহ প্রয়োজনীয় লোহার যন্ত্রপাতি তৈরি করে পশরা সাজিয়ে বসে আছেন। কিন্তু ক্রেতা নেই। দু'একজন ক্রেতা আসলেও তারা দাম কষাকষি করে চলে যাচ্ছেন নিচ্ছেন না। কামার শিল্পী গৌরঙ্গ কর্মকার বলেন, তেমন ক্রেতা নেই। তাই কাজও নেই।

বসে আছি, এ বছর কি অবস্থা হয় আল্লাই জানে।

আমতলীর শ্যাম কর্মকার বলেন, কোন গ্রাহক নাই। মানে কোন কিছু বানায় না। দুই এক জন গ্রাহক আইস্যা চইল্ল্যা যায়। গাজীপুর বাজারের শম্ভু কর্মকার, বলেন, করোনার কারণে মানুষ এখন আর কিছুই তৈরি করতে চায় না। আমতলী পৌর শহরের গৌরাঙ্গ কর্মকারের দোকানের শ্রমিক পবিত্র কর্মকার বলেন, ঈদকে সামনে রেখে তেমন কাজই নেই। কিছু কাজ হয় তা দিয়ে চলে না। আমতলী কর্মকার সমিতির সভাপতি পরিতোষ কর্মকার বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে মানুষের পশু কোরবানীতে আগ্রহ নেই। কোরবানীতে আগ্রহ না থাকার কারণে লোহার তৈরি যন্ত্রাংশের তেমন কদর নেই। তাই কামার শিল্পীরা অলস সময় কাটাচ্ছেন। এ কামার শিল্পীদের বাঁচিয়ে রাখতে সরকারিভাবে প্রনোদনা দেয়া খুবই প্রয়োজন।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২৫
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪১৬৪০.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.