নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, শুক্রবার ৩১ জুলাই ২০২০, ১৬ শ্রাবণ ১৪২৭, ৯ জিলহজ ১৪৪১
কোরবানি হোক ত্যাগের মহিমায় উদ্ভাসিত
ছৈয়দ আন্ওয়ার
স্টাফ রিপোর্টার
কোরবানি মুসলিম উম্মাহর একটি গুরুত্বপূর্ণ ইবাদত। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় আত্মত্যাগ, স্বার্থত্যাগ ও সম্পদ ত্যাগই হলো কোরবানির মূল উদ্দেশ্য। ঈদুল আজহা আত্মত্যাগের প্রেরণায় উজ্জীবিত এক অনন্য আনন্দ উৎসব। যাতে রয়েছে গরিব-দুঃখী, পাড়া-প্রতিবেশী এবং আত্মীয়স্বজনের হক ও আপ্যায়নের ব্যবস্থা।

আল্লাহপাকের প্রতি অপার আনুগত্য এবং তাঁরই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের এক ঐতিহাসিক ঘটনার স্মরণে মুসলিম বিশ্বে ঈদুল আজহা উদযাপিত হয়ে আসছে। হযরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ। আল্লাহ্ রাব্বুল আলামিনের নির্দেশে হযরত ইব্রাহিম (আ.) তার প্রাণপ্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.)কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। তখন আল্লাহর ইশারায় ইসমাইল (আ.)কে সরিয়ে একটি দুম্বা কোরবানি হয়। এই অনন্য ঘটনা ত্যাগের মহিমায় উদ্ভাসিত। এই সর্বোচ্চ ত্যাগের মহিমা এই শিক্ষাই দেয় যে, আল্লাহর রাহে নিজেকে সর্বান্তকরণে উৎসর্গ করা।

পুনশ্চ ঃ ঈদুল আজহার প্রকৃত উদ্দেশ্য হলো নিজের অহঙ্কার, অহমিকা ও উচ্চাভিলাষ উৎসর্গ করা। সেই সাথে পশু কোরবানির মধ্য দিয়ে মানুষের ভেতরে থাকা পশুশক্তি, কাম, ক্রোধ, লোভ, মোহ, পরশ্রীকাতরতা ইত্যাদি রিপুকে ত্যাগ করার চেষ্টা করা। অর্থাৎ সকল কুপ্রবৃত্তিকে পরিত্যাগ করা। ত্যাগের এই মহিমায় উদ্ভাসিত হোক সকলের জীবন। আমিন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ১৯
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪১৪৭৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.