নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা,সোমবার ৫ আগস্ট ২০১৩, ২১ শ্রাবন ১৪২০, ২৬ রমজান ১৪৩৪
হোমনায় টিআর কাবিখায় চরম দুর্নীতি
হোমনা (কুমিল্লা) প্রতিনিধি
হোমনা উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. নোমানের বিরুদ্ধে টিআর ও কাবিখা প্রকল্প নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে।

জানা গেছে, বরাদ্দের টন প্রতি ১ হাজার টাকা পেয়ে উন্নয়ন প্রকল্পের মাস্টাররোল গ্রহণ ও সমন্বয় করার গুরতর অভিযোগ পাওয়া গেছে তার বিরুদ্ধে। ফলে অনেক প্রকল্প কাগজে আছে বাস্তবে নেই । অভিযোগ উঠেছে যে সব প্রকল্প চেয়ারম্যান পিআইওর চাহিদা মোতাবেক টাকা দিতে রাজি হয় না তাদের শেষ কিস্তির মাস্টাররোল সমন্বয় না করে ডিও আটকিয়ে ১০ থেকে ১৫ হাজার টাকার বিনিময়ে মাস্টাররোল সমন্বয় করা হয়। নাম প্রকাশ না করার শর্তে একাধিক প্রকল্প সভাপতি সেক্রেটারি এ তথ্য জানান। ভাষানিয়া ইউনিয়নের ডহরগোপ-মহোনপুর রাস্তার (২য়) সভাপতি সংরক্ষিত ইউপি সদস্য সাহেরা বেগম বলেন, আমার প্রকল্পে ডিও থেকে পিআইওকে টনে ১ হাজার টাকা করে দিতে হয়েছে। এবং ৩য় কিস্তি নেয়ার সময় পিআইওকে ১৫ হাজার টাকা দিয়ে মাস্টাররোল সমন্বয় করানো হয়েছে। জানা গেছে, সাধারণ ও বিশেষ কোটার কাবিখা প্রকল্পের কাজ শতকরা ২৫ ভাগ হলেও সংরক্ষিত মহিলা এমপির কোটার অধিকাংশ প্রকল্পে কোন কাজ হয়নি। এ ব্যাপারে পিআইও মো. নোমান বলেন, সরকারি রেটে কাজ বুঝে নিতে গেলে প্রকল্পধারীরা ক্ষতিগ্রস্ত হয় । এছাড়া সরকারের শেষ সময় অফিসের অডিট , দুর্নীতি দমন বিভাগ, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, স্থানীয় প্রশাসনসহ আরও বিভিন্ন সংস্থায় টাকা দিতে হয়। আমি ব্যক্তিগতভাবে কোনো অর্থ গ্রহণ করিনি।

জানা গেছে, সদ্যসমাপ্ত অর্থবছরে উপজেলায় ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় কাবিখা সাধারণ ২৩টি, বিশেষ ৪৫টি, সংরক্ষিত মহিলা এমপির কোটায় ২০টি, মোট ৮৮টি প্রকল্পের জন্য মোট বরাদ্দ ৬০১ মে. টন চাল এবং (টিআর) সাধারণ ১২৯টি, বিশেষ ২৯৩টি ও সংরক্ষিত মহিলা এমপির কোটায় ৬৫টি, মোট ৪৮৭টি প্রকল্পে ৫৭১ মে. টন চাল বরাদ্ধ দেয়া হয়।

জানা গেছে, চালের সরকারি মূল্য ৩৪ হাজার ১শ ৯৫ টাকা হলেও সিন্ডিকেটের নিকট এ চাল বিক্রি করতে হয়েছে ১২ থেকে ১৪ হাজার টাকায়। এ টাকা থেকে মাস্টাররোলের টাকা বাদে উপজেলা মসজিদের জন্য ১ হাজার টাকা, অফিস সহকারী ৫শ, খাদ্য অফিস ২শ ও গোডাউনে ১শ টাকা খরচ দিতে হয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
Jobs in Bangladesh
Jobs in Bangladesh
আজকের নামাজের সময়সূচীআগষ্ট - ৫
ফজর ৪:০৮
যোহর ১২:০৫
আসর ৪:৪২
মাগরিব ৬:৪২
এশা ৮:০১
সূর্যোদয় - ৫:৩০সূর্যাস্ত - ০৬:৩৭
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৮৮
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদকঃ আহ্‌সান উল্লাহ্॥ প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত এবং সড়ক ৩১, বাড়ি ২৩, গুলশান, ঢাকা-১২১২ থেকে প্রকাশিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০। ফোনঃ ৮৩১৫১১৫ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.