নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১, ৩১ ভাদ্র ১৪২৮, ৬ সফর ১৪৪৩
উত্তর-দক্ষিণ যুবলীগকে ভারমুক্ত করতে পারেনি কেন্দ্রীয় কমিটি
সংগঠনকে চাঙা করতে তৎপর হয়ে উঠছে যুবলীগ
স্টাফ রিপোর্টার
দীর্ঘদিন যাবত ভারপ্রাপ্ত সভাপতি-সাধারণ সম্পাদক দিয়ে চলছে খোদ রাজধানীর উত্তর-দক্ষিণ যুবলীগ। এরপর মহামারী করোনাসহ নানা কারণে দীর্ঘদিন জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি করতে পারেনি টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। ইউনিয়ন ও উপজেলা পরিষদ এবং পৌরসভা নির্বাচন সামনে রেখে সম্মেলনও করতে পারেনি সংগঠনটির বর্তমান কমিটি। তবে সংগঠন চাঙা রাখতে এরইমধ্যে কেন্দ্রের বিভাগীয় টিম সফরে নেমেছে। বিভিন্ন জেলায় বর্ধিত সভা করে সংগঠন গোছাতে নেতারা তৎপর হয়ে উঠছে। প্রসঙ্গত, ২০১৯ সালের ২৩ নভেম্বর ৭ম জাতীয় কংগ্রেসের মাধ্যমে যুবলীগের নতুন কমিটি গঠিত হয়। এ সম্মেলনে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণির সন্তান শেখ ফজলে শামস্ পরশকে চেয়ারম্যান ও মাইনুল হোসেন খান নিখিলকে সাধারণ সম্পাদক মনোনীত করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

দলীয় সূত্র বলছে, শেখ হাসিনাসহ অনেকের মূল্যায়ন, পরশ-নিখিলের নেতৃত্বে বর্তমান যুবলীগ একটি মানবিক সংগঠনে পরিণত হয়েছে। চলমান করোনা মহামারীতে যুবলীগের মানবিক কার্যক্রম সর্বমহলে প্রশংসিত হয়েছে। এরই ধারাবাহিকতায় যুবলীগকে সাংগঠনিকভাবে গতিশীল ও শক্তিশালী করতে বিভিন্ন সাংগঠনিক বিভাগের জেলাগুলোতে বর্ধিত সভা শুরু হয়েছে। এরই অংশ হিসেবে বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মুহাম্মদ বদিউল আলম ও সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলামের নেতৃত্বে গত ১০ সেপ্টেম্বর পটুয়াখালী জেলা ও ১১ সেপ্টেম্বর বরগুনা জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। আগামী ২৩ সেপ্টেম্বর পিরোজপুর এবং ২৪ সেপ্টেম্বর ঝালকাঠি জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠানের কথা রয়েছে।

ঢাকা উত্তর সাংগঠনিক বিভাগের দায়িত্বপ্রাপ্ত সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. রফিকুল আলম জোয়ার্দার সৈকত ও সাধারণ সম্পাদক মো. জহির উদ্দিন খসরুর নেতৃত্বে গত ১১ সেপ্টেম্বর ময়মনসিংহ জেলা ও ময়মনসিংহ মহানগর যুবলীগের এবং গত ১২ সেপ্টেম্বর নেত্রকোনা জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। আগামী ২২ সেপ্টেম্বর টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম দক্ষিণ সাংগঠনিক বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যারিস্টার শেখ ফজলে নাঈম ও সাংগঠনিক সম্পাদক মো. সাইফুর রহমান সোহাগের নেতৃত্বে ১৫ সেপ্টেম্বর খাগড়াছড়ি, পরেরদিন ১৬ সেপ্টেম্বর রাঙামাটি ও ১৭ সেপ্টেম্বর বান্দরবান জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। চট্টগ্রাম উত্তর সাংগঠনিক বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যারিস্টার শেখ ফজলে নাঈম ও সাংগঠনিক সম্পাদক মো. মশিউর রহমান চপলের নেতৃত্বে আগামী ২১ সেপ্টেম্বর লক্ষ্মীপুর, ২২ সেপ্টেম্বর নোয়াখালী ও ২৩ সেপ্টেম্বর ফেনী জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। খুলনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-সাধারণ সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক অ্যাড. ড. শামীম আল সাইফুল সোহাগের নেতৃত্বে ১৫ সেপ্টেম্বর ঝিনাইদহ ও পরেরদিন ১৬ সেপ্টেম্বর মাগুরা জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান বাদশা ও সাংগঠনিক সম্পাদক ডা. হেলাল উদ্দিনের নেতৃত্বে ১৭ সেপ্টেম্বর নাটোর, ১৮ সেপ্টেম্বর রাজশাহী জেলা ও রাজশাহী মহানগর যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হবে।

৩৬টি ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি করতে চায় দক্ষিণ যুবলীগ : দীর্ঘদিন যাবত সম্মেলন করতে পারেনি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগ। তারপরও করোনা সংক্রমণ কমে আসায় সংগঠনকে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। সভাপতি-সাধারণের সম্পাদকের নাম ঘোষিত হয়েছিল এমন ৩৬টি ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য আগ্রহীদের জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়েছে। এর মধ্যে দিয়ে করোনা সংকটের কারনে দীর্ঘ সময় পর দলীয় সাংগঠনিক কাজে ফিরেছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। গত দেড় বছর করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় মানবিক কর্মকাণ্ড চালিয়েছে যুবলীগের অন্যতম এ শাখাটি। গতকাল শনিবার ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের দফতর সম্পাদক এমদাদুল হক এমদাদ এতথ্য জানিয়েছেন। তিনি জানান, ঢাকা মহানগর দক্ষিণের অন্তর্গত ৩, ৬, ৮, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২১, ২২, ৩৫, ৩৯, ৪০, ৪১, ৪৩, ৪৫, ৪৬, ৫০, ৫৭, ৫৮, ৫৯, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নং ওয়ার্ডের সম্মেনের মাধ্যমে সভাপতি-সাধারণ সম্পাাদক নির্বাচিত করা হয়। বর্তমানে ওইসব ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ চলছে। ওই ওয়ার্ডসমূহের সভাপতি-সাধারণ সম্পাদকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য আগ্রহীদের জীবনবৃত্তান্ত আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে দপ্তর সেলে জমা দিতে হবে। এমদাদুল হক এমদাদ আরো জানান, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন রানা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজার নির্দেশে কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বরের পর মেয়াদউত্তীর্ণ ও কমিটি নেই এমন ওয়ার্ডসমূহের কমিটি গঠনের আগ্রহীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হবে।

সর্বশেষ যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেস হয় ১৪ জুলাই ২০১২ সালে। তারও আগে ৩ জুলাই ঢাকা মহানগর দক্ষিণ ও ৮ জুলাই ঢাকা মহানগর উত্তর যুবলীগের সম্মেলন হয়। এতে মহানগর উত্তরে মাইনুল হোসেন খান নিখিল সভাপতি ও ইসমাঈল হোসেন সাধারণ সম্পাদক এবং মহানগর দক্ষিণে ইসমাঈল চৌধুরী সম্রাট সভাপতি ও ওয়াহিদুল আলম আরিফ সাধারণ সম্পাদক হন। ২০১৩ সালের ২৯ জুলাই টেন্ডার নিয়ে দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক রিয়াজুল হক খান মিল্কি হত্যাকাণ্ডের পর গা ঢাকা দেন দক্ষিণের সাধারণ সম্পাদক ওয়াহিদুল আলম আরিফ। তার পরিবর্তে যুগ্ম-সম্পাদক এইচএম রেজাউল করিমকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজা বলেন, যুবলীগের চেয়ারম্যান অধ্যাপক শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল ভাইয়ের নির্দেশে ওয়ার্ডগুলোর পূর্ণাঙ্গ কমিটি গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। পূর্ণাঙ্গ কমিটিতে তৃণমূল পর্যায়ে দলের পরীক্ষিত ও ত্যাগীদের দায়িত্বে আনা হবে। সাবেক ছাত্রনেতাদেরও প্রাধান্য দেয়া হবে।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৪৩৮৫.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.