নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১, ৩১ ভাদ্র ১৪২৮, ৬ সফর ১৪৪৩
বিদেশিদের সাজা শেষের ৩ মাস আগে প্রত্যাবাসন কাজ শুরুর নির্দেশ
স্টাফ রিপোর্টার
দেশের কারাগারগুলোতে থাকা বিদেশি বন্দিদের সাজা শেষ হওয়ার ৩ মাস আগে তাদের প্রত্যাবাসনের প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছে কারা অধিদফতর। সমপ্রতি এক আদেশে দেশের সব কারা উপ-মহাপরিদর্শক, সিনিয়র জেল সুপার, জেল সুপার, জেলারদের বিষয়টি জানানো হয়েছে। আদেশটি জারি করেন কারা মহাপরিদর্শক কর্নেল মো. আবরার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

আদেশে বলা হয়, কারাগারগুলোতে আটক সাজাপ্রাপ্ত বিদেশি বন্দিদের সাজার মেয়াদ শেষ হওয়ার পর স্বদেশে প্রত্যাবাসনের প্রস্তাব যথানিয়মে পাঠানো হয়ে থাকে। বিদেশি বন্দিদের স্বদেশ প্রত্যাবাসন দ্রুত শেষ করার জন্য এখন থেকে সাজার মেয়াদ শেষ হওয়ার ৩ মাস আগে প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ নির্ধারিত কারা বিবরণী ইংরেজিতে পূরণ করে স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব কারা অধিদফতরে পাঠাতে হবে। কারা সূত্র জানায়, বিদেশি বন্দিকে মুক্তি দেয়ার পর তার প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করলে নানা ধরনের জটিলতা দেখা যায়। বন্দি মুক্ত হওয়ার পর প্রত্যাবাসনের আগ পর্যন্ত সে কোন সংস্থার অধীনে থাকবে সে বিষয়টি নিয়ে ঝামেলার সৃষ্টি হয়। পরে বাধ্য হয়ে স্ব স্ব কারাগারকেই তাদের দায়িত্ব নিতে হয়। তাই এখন থেকে সাজা শেষ হওয়ার ৩ মাস আগেই প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে। যাতে বন্দি মুক্ত হওয়ার পর তাকে দায়িত্বপ্রাপ্ত বাহিনীর মাধ্যমে সরাসরি বিমানবন্দরে পাঠিয়ে নিজ দেশে পাঠানো যায়। একজন বিদেশি বন্দির প্রত্যাবাসন প্রক্রিয়ার জন্য তার নাম, কয়েদি নম্বর, নিজ দেশের নাম, অপরাধের ধরন, সাজার সময়কাল, সাজা দেয়ার তারিখ, সাজা শেষ হওয়ার তারিখ, পাসপোর্ট নম্বর ইত্যাদি তথ্যই কারা বিবরণীতে উল্লেখ করতে হবে। কারা অধিদফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে পাসপোর্ট, ভিসা, শাস্তির মেয়াদ ফুরিয়ে যাওয়াসহ নানা আইনি জটিলতায় অন্তত ৭ শতাধিক বিদেশি নাগরিক বাংলাদেশে রয়েছে। তাদের অর্ধেকই সাজা শেষে কারাগার থেকে বের হয়ে লাপাত্তা হয়ে গেছে। সাজাপ্রাপ্ত বিদেশি নাগরিকদের মধ্যে অধিকাংশই ফেসবুকে উপহারের নামে প্রতারণা, হেরোইন, কোকেনসহ মাদক কারবার, ব্যাংকের এটিএম বুথের জালিয়াতি, বিভিন্ন দেশের জাল মুদ্রার কারবার, অবৈধ ভিওআইপি ব্যবসা, সোনা চোরাচালান, অনলাইনে ক্যাসিনো এবং মানবপাচারের মতো অপরাধে জড়িত ছিল।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীঅক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
৬৮৭৩.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.