নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ১৮ অক্টোবর ২০২০, ২ কার্তিক ১৪২৭, ৩০ সফর ১৪৪২
বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১১ লাখ
জনতা ডেস্ক
চীনের হুবেই প্রদেশের উহানে আবির্ভূত হওয়ার ১০ মাসের মাথায় প্রাণঘাতী নতুন করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যু ১১ লাখ ছাড়িয়ে গেছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালি অনুযায়ী, শনিবার বাংলাদেশ সময় দুপুর দেড়টা পর্যন্ত বিশ্বের ১৮৯টি দেশ ও অঞ্চলে কোভিড-১৯ মোট ১১ লাখ ৪ হাজার ৪৯৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে। একই সময় পর্যন্ত বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৯৩ লাখ ৩৭ হাজার ৩৯৭।

শনাক্ত রোগী ও করোনাভাইরাসে মৃত্যু তালিকায় বিশ্বের দেশগুলোর মধ্যে এখনও সবার উপরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শনাক্ত রোগী ৮০ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে; মৃত্যু পেরিয়েছে দুই লাখ ১৮ হাজার। এক লাখ ৫৩ হাজারের বেশি মৃত্যু দেখা ব্রাজিলে শনিবার বাংলাদেশ সময় দুপুর পর্যন্ত ৫২ লাখ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে ভারতে শনাক্ত রোগীর সংখ্যা দেখা যাচ্ছে ৭৪ লাখ ৩২ হাজার ৬৮০, মৃত্যু এক লাখ ১৩ হাজার ছুঁইছুঁই।

দক্ষিণ এশিয়ার এ দেশটিতে সামপ্রতিক দিনগুলোকে সংক্রমণের হার কমে আসার ইঙ্গিত মিললেও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে ঊর্ধ্বগতি এবং ইউরোপে সংক্রমণের দ্বিতীয় ঢেউ বিশ্বজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় যুক্তরাজ্য, ফ্রান্সসহ অনেক দেশ ফের কঠোর বিধিনিষেধের পথে হাঁটছে। তবে অর্থনীতি নিয়ে দুশ্চিন্তা থাকায় বেশিরভাগ দেশই এবার চলতি বছরের প্রথম ভাগের মতো সবকিছু বন্ধ করে দেওয়ার পথে পদক্ষেপ নেবে না বলেই অনুমান পর্যবেক্ষকদের। এদিকে সংক্রমণের নতুন ঊর্ধ্বগতির মধ্যেও যুক্তরাষ্ট্রে জোরেশোরে নির্বাচনী প্রচার চলছে। ডাকযোগে ভোটের পাশাপাশি অনেক রাজ্যে আগাম ভোটও চলছে। দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে সামাজিক দূরত্ব, মাস্ক পরার নির্দেশনাকে থোড়াই কেয়ার করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থতা ট্রাম্পের পুনর্নির্বাচিত হওয়ার সম্ভাবনাকেও অনেকটাই ফিকে করে দিয়েছে। রিপাবলিকান এ প্রেসিডেন্ট অবশ্য তার ব্যর্থতার কথা স্বীকার করছেন না। 'চীনা ভাইরাস' মোকাবেলায় সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও দাবি করছেন তিনি। মার্কিন এ প্রেসিডেন্ট অর্থনীতি সচল ও করোনাভাইরাসের কারণে বেকার হয়ে পড়া লোকদের কাজে ফেরাতে বিভিন্ন রাজ্যে বিধিনিষেধ শিথিল ও সব স্কুল খুলে দিতেও চাপ দিয়ে যাচ্ছেন।
এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীমে - ১৫
ফজর৩:৫২
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৬
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:১৬সূর্যাস্ত - ০৬:৩১
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
১৮১৪৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.