নিবন্ধিত হোন |
ইউজার সাইনইন
ই-মেইলঃ
পাসওয়ার্ডঃ
পাসওয়ার্ড ভুলে গেছেন?
ই-মেইলঃ 
বন্ধ করুন (X)
ঢাকা, রোববার ২২ নভেম্বর ২০২০, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৬ রবিউস সানি ১৪৪২
করোনায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কাজ হারিয়েছে ১৫ লাখ মানুষ
স্টাফ রিপোর্টার
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসের কারণে বিরূপ প্রভাব পড়ছে জীবন ও জীবিকায়। করোনা পরিস্থিতিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি শিল্প। এ খাতে প্রায় ১৫ লাখ মানুষ কর্মসংস্থান হারিয়েছেন।

গতকাল শনিবার সকালে ঢাকা চেম্বারের এক অনলাইন আলোচনায় উঠে আসে এ তথ্য। এসময় পরিবর্তিত প্রেক্ষাপটের সাথে খাপ খাইয়ে চলার মতো প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল গড়ে তোলার তাগিদ দেন বিশ্লেষকরা।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসের কারণে বিরূপ প্রভাব পড়ছে জীবন ও জীবিকায়। বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোর অর্থনৈতিক কর্মকা-েও করোনার প্রভাব পড়েছে। করোনার প্রভাবে ক্ষুদ্র ও মাঝারি খাতের অনেক প্রতিষ্ঠান এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। কাজ হারিয়ে শহর থেকে বিপুলসংখ্যক শ্রমজীবী মানুষ গ্রামে ফিরে গেছেন। তৈরি পোশাক শিল্প, পরিবহণ ও নির্মাণ খাতসহ বেশ কয়েকটি খাত মিলে মোট কর্মসংস্থান হারিয়েছেন ২৭ লাখের বেশি মানুষ। ঢাকা চেম্বারের আলোচনায় বক্তারা বলেন, আগামী বছর বিভিন্ন খাতে ৩১ লাখ নতুন কর্মসংস্থান তৈরির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে প্রযুক্তি খাতে সবচেয়ে বেশি সাড়ে ৬ লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এজন্য প্রযুক্তিতে দক্ষতা অর্জনের পাশাপাশি দক্ষ জনবল তৈরির তাগিদ দেন আলোচকরা। এতে বেকারত্বের হার কমে আসবে বলে মনে করেন তারা। কর্মসংস্থান বাড়াতে পুরোনো প্রশিক্ষণ ব্যবস্থাপনা থেকে বেরিয়ে প্রযুক্তির সাথে সমন্বয় করে আধুনিক শিক্ষা ব্যবস্থার ওপর জোর দেন বক্তারা।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব আসাদুল ইসলাম বলেন, কর্মসংস্থান বাড়ানো ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই করোনা পরিস্থিতিতিতে দক্ষ জনবল তৈরির ওপর জোর দিচ্ছে সরকার। প্রতি বছর দেশে ২২ লাখ মানুষের কর্মসংস্থান প্রয়োজন। প্রশিক্ষিত জনবল তৈরিতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসার পরামর্শ দেন বক্তারা।

এই প্রতিবেদন সম্পর্কে আনার মতামত দিন।
মতামত দিতে চাইলে অনুগ্রহ করে করুন।
আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন।
এই পাতার আরো খবর -
সর্বাধিক পঠিত
ফটো গ্যালারি
আজকের পত্রিকা
আজকের নামাজের সময়সূচীসেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
পুরোন সংখ্যা
বছর : মাস :
আজকের পাঠকসংখ্যা
২১০৮৭.০
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ সৈয়দ এম. আলতাফ হোসাইন। সম্পাদক : আহ্সান উল্লাহ্। প্রকাশক ছৈয়দ আন্ওয়ার কর্তৃক রোমাক্স লিমিটেড, তেজগাঁও শিল্প এলাকা থেকে মুদ্রিত। সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : খলিল ম্যানশন (৩য়, ৫ম ও ৬ষ্ঠ তলা), ১৪৯/এ, ডিআইটি এক্সটেনশন এভিনিউ, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত। ফোন : ৯৩৫৭৭৩০ (বার্তা), ৮৩১৫৬৪৯ (বাণিজ্যিক), ফ্যাক্স : ৮৮-০২-৮৩১৪১৭৪.
ই-মেইলঃ djanata123@gmail.com, bishu.janata@gmail.com
ফোনঃ ০২৮৩১৫১১৫, ০২৮৩১৫৬৪৯ ফ্যাক্সঃ ৮৮-০২-৮৩১৪১৭৪
Copyright The Dainik Janata © 2010 Developed By : orangebd.com.